ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিডিআর বিদ্রোহ: দিনাজপুরে ৪ জওয়ানের দোষ স্বীকার

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১১

দিনাজপুর: বিডিআর বিদ্রোহ মামলায় দিনাজপুরে ২ রাইফেল ব্যাটালিয়নের অভিযুক্ত ৫৭ জওয়ানের ৪ জন নিজেদের দোষ স্বীকার করে আদালতের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন। অপর ৫৩ আসামি নিজেদের নির্দোষ দাবি করে সু-বিচার প্রার্থনার আবেদন জানিয়েছেন।



অভিযোগ গঠন শেষে অভিযুক্ত ৫৭ জওয়ানের বিরুদ্ধে মামলার ১২ সাক্ষীর মধ্যে ৬ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়। এর পর নির্দোষ দাবি করা ৫৩ জওয়ান ৬ সাক্ষীকে জেরা করেন।
 
সোমবার সকাল ১০টায় দিনাজপুর-২ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদর দপ্তরে গঠিত আদালত-১৩-এ বিচারকাজ শুরু হয়ে বিকেল ৫টায় শেষ হয়। আদালত ৫ এপ্রিল সকাল ১০টা পর্যন্ত মুলতবি ঘোষণা করা হয়।

এর আগে সকাল সাড়ে ৯টায় কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে দিনাজপুর জেলা কারাগার থেকে ৫৭ আসামিকে দিনাজপুর ২ বিজিবি সদর দপ্তরে আনা হয়।

বিচারকাজে বিশেষ আদালত-১৩-এর সভাপতির দায়িত্ব পালন করেন দিনাজপুর বিজিবি সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল সালেহ আহমেদ।
 
তাকে সহযোগিতা করেন বিচারিক প্যানেলের সদস্য লে. কর্নেল মাহফুজ আলম, মেজর মাসুদুর রহমান মাসুদ এবং অ্যাটর্নি জেনারেলের প্রতিনিধি ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট বিশ্বজিৎ রায়।

আদালতে প্রসিকিউটরের দায়িত্ব পালন করেন ২ বিজিবি সেক্টরের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর কোরাইশী আহমেদ এবং আসামিদের পক্ষে ফ্রেন্ড অব দি একিউজড হিসেবে ছিলেন সেক্টরের সহকারী পরিচালক মেজর মোনতাসির আহমেদ।

অভিযোগ গঠন কালে ৫৭ আসামির মধ্যে সিপাহী চালক মোঃ তৌহিদ হোসেন, সিপাহী মোঃ আবু হেলাল, সিপাহী মোঃ নুরুজ্জামান ও সিপাহী মোঃ ইউসুফ আলী নিজেদের দোষ স্বীকার করেন।


সোমবার যেসব সাক্ষী সাক্ষ্য দেন তারা হলেন সুবেদার মেজর শামসুল আলম, হাবিলদার মনিরুল ইসলাম, হাবিলদার নজরুল ইসলাম, নায়েক আব্দুর রশিদ, সিপাহী রেজাউল ও মেজর তালুকদার সাইদুল হক।

সাক্ষীরা আসামিদের বিরুদ্ধে অস্ত্রাগারের দরজা ভাঙা, মোটরসাইকেলে অগ্নিসংযোগ, গুলিবর্ষণ ও তা-বলীলার সুস্পষ্ট সাক্ষ্য দেন। পরে নির্দোষ দাবি করা ৫৩ জন আসামি ৬ সাক্ষীকে জেরা করেন। এর পর আদালত ৫ এপ্রিল সকাল ১০টা পর্যন্ত মুলতবি ঘোষণা করা হয়।

আগামী ৯ এপ্রিল পর্যন্ত বিচারকাজ চলবে।

উল্লে¬¬খ্য, বিডিআর বিদ্রোহের ঘটনায় ২০১০ সালের ২৭ নভেম্বর দিনাজপুর ২ রাইফেল ব্যাটালিয়নের ৫৭ জওয়ানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা ও নাশকতামূলক কর্মকাণ্ডের জড়িত থাকার অভিযোগ এনে জন্য বিজিবির বিশেষ আদালত-১৩-এ মামলা দায়ের করা হয়। সুবেদার মেজর মোঃ শামসুল আলম বাদী হয়ে এ মামলা দায়ের করেন।


বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।