ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধু সেতুর পশ্চিম ওজন স্টেশন ১০ দিন বিকল

সুলতানা ইয়াসমিন মিলি, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, এপ্রিল ১, ২০১১
বঙ্গবন্ধু সেতুর পশ্চিম ওজন স্টেশন ১০ দিন বিকল

সিরাজগঞ্জ : বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ের ওজন স্টেশন ১০ দিন ধরে বিকল। এ সুযোগে সেতু দিয়ে অতিরিক্ত মাল বোঝাই ট্রাক অবাধে পারাপার করা হচ্ছে।



গত ২০১০ সালের নভেম্বরে সেনাবাহিনী রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করার সময় অতিরিক্ত মালামাল বহনকারী ট্রাক পারাপারের বিষয়ে কড়াকড়ি আরোপ করা হয়। ওই বছরের ১ নভেম্বর থেকে এম.সি.সি (মেটারোলজিক্যাল কনস্ট্রাাকশন কোম্পানি অব চায়না), এম.সি.সি (শামীম এন্টার প্রাইজ) ও ইউ.ডি.সি (উদায়ন ডেভেলপমেন্ট কোম্পানি)-জেভি (জয়েন্ট ভেনচার) দায়িত্ব নেওয়ার পর অতিরিক্ত মালামাল পরিবহনের বিষয়টি শিথিল রয়েছে। ওজন স্টেশনটিতেও মাঝে মধ্যেই ক্রুটি দেখা দেয়। কয়েক দফা মেরামতের পরও শেষ পর্যন্ত এটি বিকল রয়েছে।

সেতু কর্তৃপক্ষের সঙ্গে রক্ষণাবেক্ষণ কোম্পানির চুক্তি অনুুযায়ী ছয় চাকার ট্রাকের ওজনসহ ২০ টন ও ১০ চাকার ট্রাকের ওজনসহ ৩০ টন মালামাল পরিবহনের নিয়ম রয়েছে। অথচ বর্তমানে ৬ চাকার ট্রাকে ২৭ থেকে ৩০ টন ও ১০ চাকার ট্রাকে ৪০ থেকে ৪৫ টন মালামাল পারাপারে সুযোগ দেওয়া হচ্ছে।

সেতুর পশ্চিম পাড়ে অতিরিক্ত মালামাল খালাস ও বোঝাইয়ের কাজে নিয়োজিত শ্রমিকরা জানান, দু’সপ্তাহ আগে প্রতিদিন ২ থেকে ৩’শ অতিরিক্ত মালবোঝাই ট্রাক পশ্চিম পাড়ে খালাস করা হতো। কিন্তু ১০ দিন হলো তা করা হচ্ছে না। তাদের অভিযোগ, ওইসব ট্রাক থেকে বর্তমানে ওজন স্টেশনের লোকজন টাকা নিয়ে অতিরিক্ত মালবোঝাই ট্রাকগুলো পার করে দিচ্ছে।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ ঘটনার সত্যতা স্বীকার করে বাংলানিউজকে বলেন, ‘সেতু কর্তৃপক্ষ কড়াকড়ি আরোপ না করলে আমাদের কিছুই করার থাকে না। ’

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের পূর্বপাড় অফিসের দায়িত্বে থাকা সহকারী প্রকৌশলী ওয়াহেদুজ্জামান জানান, ওজন স্টেশনের এডি বক্সের যন্ত্রাংশ নষ্ট হয়ে স্টেশনটি বিকল রয়েছে। যন্ত্রাংশগুলো পরিবর্তনের চেষ্টা চলছে। বিকল থাকার কারণেই অতিরিক্ত মালামাল নিয়ে ট্রাক পার হওয়ার সুযোগ পাচ্ছে।

অতিরিক্ত মালামাল পরিবহনে সেতুর ফাটল বাড়তে পারে বলে আশঙ্কা করেন তিনি।

সেতুর রক্ষণাবেক্ষণ কোম্পানির প্রধান প্রকোশলী মো. মোজাম্মেল হক বাংলানিউজকে বলেন, ‘গত ১০ দিন ধরে বিকল হওয়া ওজন স্টেশনটি মেরামতে স্থানীয়ভাবে চেষ্টা করেছি। বিফল হওয়ায় অবশেষে আমরা জার্মানি থেকে এর স্পেয়ার-স্পার্টস আনার চিন্তাভাবনা করছি।

অতিরিক্ত মালামাল বহনকারী ট্রাক পারাপার হলে সেতু ঝুঁকির্পূণ হতে পারে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।