ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উপজেলা পরিষদকে কার্যকর করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, এপ্রিল ১, ২০১১
উপজেলা পরিষদকে কার্যকর করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

ঢাকা: উপজেলা পরিষদকে কার্যকর করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানেরা।

শুক্রবার বিকেলে ঢাকা রিপোর্টারস ইউনিটি (ডিআরইউ) মিনায়তনে বাংলাদেশ উপজেলা চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান ঐক্য পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এ হস্তক্ষেপ চান।



লিখিত বক্তব্যে সংগঠনটির সভাপতি অ্যাডভোকেট আ: মজিদ ফটো উপজেলা পরিষদকে কার্যকর করতে ১০দফা তুলে ধরে আগামী ৩১ মের মধ্যে তা পূরণ করার আহবান জানান। দাবি পুরণ না হলে পহেলা জুন ঢাকায় আমরণ অনশনেরও ঘোষণা দেন তিনি।

তিনি বলেন, এর আগে উপজেলা পরিষদকে কার্যকর করতে নানা আশ্বাস দেওয়া হয়েছিল যা পরে আর করা হয়ে ওঠেনি।   সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী ও স্থানীয় সরকার বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট রহমত আলীর আশ্বাসের পরিপ্রেক্ষিতে আমরা সরকারকে ৩১ মে পর্যন্ত  সময় দিচ্ছি। এর মধ্যে দাবি পূরণ না হলে আমরণ অনশনে যাবো।

উপজেলা পরিষদকে কার্যকর করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হস্তক্ষেপও চান তিনি।  

১০দফা দাবির মধ্যে রয়েছে উপজেলা পরিষদে উপদেষ্টা সংক্রান্ত ধারা বাতিল, ১০টি মন্ত্রণালয়ের ১৩টি দপ্তরের দায়িত্ব তাদের হাতে হস্তান্তর, চেয়ারম্যানকে পরিষদের স্থায়ী কমিটির সভাপতি এবং মহিলা ভাইস চেয়ারম্যানকে ভাইস চেয়ারম্যান করা, চেয়ারম্যানদের কাছে উপজেলা পরিষদের সকল কর্মকর্তা কর্মচারীদের গোপন প্রতিবেদন করার দায়িত্ব
হস্তান্তর, পরিষদের প্রধান নির্বাহী হিসেবে চেয়ারম্যানের দায়িত্ব পালনে বাধা দূর করা।  

এছাড়া সংবিধান ও উপজেলা পরিষদ আইন ২০০৯ না মেনে বিভিন্ন মন্ত্রণালয় থেকে যে সব প্রজ্ঞাপন জারি করা হয়েছে অবিলম্বে সেগুলো প্রত্যাহার করারও দাবি জানান তারা।

সংবাদ সম্মেলনে আ: মজিদ ফটো অভিযোগ করে বলেন, কতিপয় আমলা চায়না উপজেলা পরিষদ কার্যকর হোক। তারা প্রধানমন্ত্রীকে ভুল বুঝিয়ে উপজেলাকে অকার্যকর করে রাখতে চান।

তিনি প্রধানমন্ত্রীকে আমলাদের ষড়যন্ত্র থেকে বের হয়ে আসার অনুরোধ জানিয়ে বলেন, আমরা আপনার সরকারকে সহযোগিতা করতে চাই। আমরা আপনার সরকারের প্রতিপক্ষ নই।

এসময় অন্যদের মধ্যে সংগঠনটির কার্যকরী সভাপতি মুহিবুর রহমান, সাধারণ সম্পাদক মোহম্মদ হোসেন ফকুসহ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, উপজেলা নির্বাচন হওয়ার পর থেকে নির্বাচিত প্রতিনিধিরা উপজেলাকে কার্যকর করতে আইনের সংশোধনীসহ বেশ কিছু দাবিতে আন্দোলন করে আসছেন। নির্বাচনের ছাব্বিশ মাস পেরিয়ে গেলেও এব্যাপারে সরকার কোন উদ্যোগ নেয়নি।


বাংলাদেশ সময়: ১৬২০ঘণ্টা, এপ্রিল ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।