ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতীয় বাজেটে পোশাক শ্রমিকদের জন্য বিশেষ বরাদ্দ দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, এপ্রিল ১, ২০১১
জাতীয় বাজেটে পোশাক শ্রমিকদের জন্য বিশেষ বরাদ্দ দাবি

ঢাকা: আগামী অর্থ বছরের জাতীয় বাজেটে পোশাক শ্রমিকদের জন্য পাঁচটি খাতে বিশেষ বরাদ্দ দাবি করেছে জাতীয় গার্মেন্ট শ্রমিক ফেডারেশন (এনজিডব্লিউএফ)।

খাতগুলো হচ্ছে- গার্মেন্ট শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালু, নিরাপদ মাতৃত্বকেন্দ্র, ডে-কেয়ার সেন্টার স্থাপন, শ্রমিক কলোনি নির্মাণ এবং নারী শ্রমিকদের জন্য পরিবহনের ব্যবস্থা করা।



শুক্রবার সকালে রাজধানীর মুক্তাঙ্গনে এনজিডব্লিউএফ আয়োজিত এক প্রতীকী অবস্থান কর্মসূচির মাধ্যমে এ দাবি জানানো হয়।

এ সময় পাঁচটি দাবির পক্ষে ফেস্টুন, বাংলাদেশ এবং ফেডারেশনের পতাকা নিয়ে কয়েকশ’ পোশাক শ্রমিক অংশ নেয়। যাদের অধিকাংশই নারী।

অনুষ্ঠানের সভাপতি ও ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন বলেন, ‘দেশের বৈদেশিক মুদ্রা আয়ে সবচেয়ে বড় ভূমিকা রাখে পোশাক শিল্প। এ খাতের শ্রমিক বিশেষ করে নারী শ্রমিকদের দুর্দশা দূর করা ও উন্নয়নে মালিক এবং বায়ারদের পাশাপাশি সরকারেরও দায়িত্ব রয়েছে। ’

‘কিন্তু আশির দশক থেকে শুরু করে কোনো সরকারই এ খাতের শ্রমিকদের উন্নয়নে উল্লেখযোগ্য কোনো পদক্ষেপ নেয়নি’ বলে অভিযোগ করেন তিনি।

‘গত বাজেটে দেশের প্রায় ৩০ লাখ পোশাক শ্রমিকের জন্য আলাদা কোনো বরাদ্দ ছিল না। এ কারণে সরকার-প্রতিশ্রুত পোশাক শ্রমিকদের রেশনিং ব্যবস্থা এখনো চালু করা হয়নি’ বলেও অভিযোগ করেন আমিরুল হক আমিন।

আগামী অর্থ বছরের বাজেট প্রক্রিয়া শুরু হয়েছে উল্লেখ করে তিনি ওই বাজেটে উল্লিখিত পাঁচটি খাতে বিশেষ বরাদ্দ রাখার দাবি করেছেন।

কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক সাফিয়া পারভীন, সদস্য আরিফা আক্তার, মো. আনোয়ার পারভেজ, রাশিদা আক্তার বানু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।