ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

চিটাগাং চেম্বারের সঙ্গে ভারতীয় নৌ-মন্ত্রণালয় প্রতিনিধি দলের মতবিনিময়

ব্যুরো চিফ, চট্টগ্রাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, মার্চ ২৯, ২০১১
চিটাগাং চেম্বারের সঙ্গে ভারতীয় নৌ-মন্ত্রণালয় প্রতিনিধি দলের মতবিনিময়

চট্টগ্রাম: চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ’র পরিচালকদের সঙ্গে মঙ্গলবার মুবিনিময় করেছেন ভারতের নৌ-মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দল। ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির নৌ-মন্ত্রণালয়ের যুগ্ম সচিব রাজিব গুপ্ত।



মতবিনিময়কালে চেম্বার সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিম স্বাধীনতাযুদ্ধে তৎকালীন ভারত সরকার ও জনগণের সহযোগিতা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

তিনি ভারতকে বন্ধুপ্রতীম প্রতিবেশী দেশ উল্লেখ করে দ্বি-পাক্ষিক বাণিজ্য উন্নয়নে আরো ঘনিষ্ঠভাবে কাজ করার উপর গুরুত্বারোপ করেন।

চেম্বার সভাপতি উভয় দেশের মধ্যে বিদ্যমান বাণিজ্য বাধাগুলো দূর করে বিশাল বাণিজ্য ঘাটতি কমাতে বাংলাদেশ থেকে আরো বেশি পণ্য ভারতীয় বাজারে প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান জানান।

আলোচনাকালে রাজীব গুপ্ত বাংলাদেশকে দক্ষিণ-পূর্ব এশিয়ায় ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের আকর্ষণীয় ও উপযুক্ত স্থান বলে উল্লেখ করেন।

তিনি চট্টগ্রাম বন্দরের কৌশলগত ভৌগোলিক অবস্থানকে কাজে লাগানোর মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নসহ বাংলাদেশ প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করবে বলে মন্তব্য করেন।

রাজীব গুপ্ত উভয় দেশের বাণিজ্য সম্প্রসারণে নদী পথের গুরুত্ব উল্লেখ করে এ পথের বিরাজমান বাধাগুলো অপসারণ এবং যৌথভাবে কোস্টাল ভ্যাসেল পরিচালনা করা হবে বলে সভায় অভিহিত করেন।

ভারতের সহকারী হাইকমিশনার সোমনাথ ঘোষ ও বাংলাদেশ নৌ-মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি শহীদুল ইসলামসহ বাংলাদেশ ও ভারতের শিপিং সেক্টরের বিভিন্ন কর্মকর্তাবৃন্দ প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।