ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৬ দফা দাবিতে ফুলবাড়ীতে রাজপথ ও রেলপথ অবরোধ, আল্টিমেটাম

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, মার্চ ২৮, ২০১১

দিনাজপুর: আগামী ১৫ দিনের মধ্যে বড়পুকুরিয়ায় আমন ফসলের ক্ষতিপপূরণ, মামলা প্রত্যাহার ও ভূমি অধিগ্রহণের প্রক্রিয়া বন্ধ করা না হলে বৃহত্তর কমর্সূচি গ্রহণ করা হবে বলে ঘোষণা দিয়েছে তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি।
 
সোমবার দিনাজপুরের ফুলবাড়ীতে রেলপথ ও রাজপথ অবরোধ কর্মসূচি পালনকালে কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মোহাম্মদ শহীদুল্লাহ এই ঘোষণা দেন।



ফুলবাড়ী থেকে প্রস্তাবিত কয়লানীতি বাতিল, এশিয়া এনার্জির দুটি অফিস প্রত্যাহার, বড়পুকুরিয়ায় ১০০ বৎসরের ফসলের ক্ষতিপুরণসহ ৬ দফা দাবীতে এই অবরোধ কর্মসূচি পালিত হয়।

পূর্ব ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দিনাজপুরের ফুলবাড়ীর ঢাকা মোড়, নিমতলা মোড়, রেলষ্টেশন ও বড়পুকুরিয়া কয়লা খনির সম্মুখে রেলপথের ৪টি স্থানে রাজপথ ও রেলপথ অবরোধ করে রাখে বড়পুকুরিয়া কয়লা খনির এলাকাসহ আশপাশের এলাকার কয়েক হাজার মানুষ।

ফলে দিনাজপুর-ঢাকা মহাসড়কসহ অন্যান্য রুটে শতশত যানবাহন আটকা পড়ে। এ সময় শহরের সমস্ত দোকান-পাট ও স্কুল-কলেজ বন্ধ থাকে। তবে দুপুর ১২টায় অবরোধ কর্মসূচি শেষে যানচলাচল স্বাভাবিক হয়।

কমিটির ফুলবাড়ী শাখার আহ্বায়ক সাইফুল ইসলাম জুয়েলের সভাপতিত্বে বক্তব্য রাখেন তেল-গ্যাস সদস্য সচিব অধ্যাপক আনু মোহাম্মদ, সদস্য নুর মোহাম্মদ, টিপু বিশ্বাস, কেন্দ্রীয় নেতা জুনায়েদ সাকী, নজরুল ইসলাম, কেন্দ্রীয় কমিটির সদস্য ও ওয়ার্কাস পাটির রউফ মুন্না, মোশাররফ হোসেন নান্নু, এ্যাডভোকেট মেহেরুল ইসলাম, আহসানুল হাবীব সাঈদ, জেলা কমিটির আহ্বায়ক আলতাফ হোসাইন, সদস্য সচিব আখতার আলী, ফুলবাড়ী উপজেলা চেয়ারম্যান ও তেল-গ্যাস কমিটির ৬টি উপজেলার সমন্বয়কারী আমিনুল ইসলাম বাবলু, সদস্য নুরুজ্জামান, ফুলবাড়ী শাখার সদস্য সচিব আব্দুল মজিদ চৌধুরী প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখহাসিনা ফুলবাড়ীর আন্দোলনকে স্বাগত জানালেও বর্তমানে চুপ রয়েছেন। এখানকার জনগণের সাথে  জোট সরকারের সম্পাদিত ৬দফা চুক্তি অবিলম্বে বাস্তবায়ন করতে হবে। সেই সাথে বিদেশি বেনিয়াদের হাত থেকে দেশের খনিজ সম্পদ রক্ষা করতে হবে।

এ ব্যাপারে স্থানীয় কমিটির সদস্য এসএম নুরুজ্জামান বাংলানিউজকে জানান, বড়পুকুরিয়ায় ক্ষতিগ্রস্ত এলাকাবাসী দাবি বারবার সরকারের কাছে উত্থাপন করার পরও সরকার কোন পদক্ষেপ গ্রহণ না করায় আমরা এই কর্মসূচি পালন করছি।

উল্লেখ্য, গত ৫ জানুয়ারি ওই কমিটি প্রধানমন্ত্রী বরাবর ৬ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে স্মারকলিপি দেয়। এ লক্ষ্যে গত ৬ ফেব্রুয়ারি মানববন্ধন করে। এরপর তারা গত ২৮ ফেব্রুয়ারি ১ ঘণ্টা সড়ক অবরোধ শেষে ২৭ মার্চের মধ্যে দাবী পুরণ না হলে ২৮ মার্চ ৬ ঘণ্টা ফুলবাড়ীতে রেলপথ ও রাজপথ অবরোধের ঘোষণা দেয়।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, মার্চ ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad