ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পানির দাবিতে নারায়ণগঞ্জে বিক্ষোভ, সড়ক অবরোধ

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, মার্চ ২৮, ২০১১

নারায়ণগঞ্জ: ওয়াসার পানির দাবিতে নারায়ণগঞ্জ শহরের কিল্লারপুল ও এর আশপাশ এলাকার হাজার হাজার নারী পুরুষ সোমবার সকাল থেকে বিক্ষোভ করেছে। বিক্ষুব্ধ জনতা ঝাড়ু–মিছিল বের করে দুই দফায় নারায়ণগঞ্জ-আদমজী-ডেমরা সড়ক কিল্লারপুর এলাকায় অবরোধ করে রাখেন।

এসময় তারা ওয়াসার দুর্নীতিবাজ কর্মকর্তাদের দ্রুত অপসারণ দাবি এবং অচিরেই পানি সমস্যার সুরহা না হলে কঠোর আন্দোলনের ঘোষণা দেন।

পরে আগামী সাতদিনের মধ্যে পানির সমস্যা সমাধানে ওয়াসা নারায়ণগঞ্জ জোনের নির্বাহী প্রকৌশলীর আশ্বাসের প্রেক্ষিতে বিক্ষুব্ধরা শান্ত হন। এদিকে ওয়াসা অফিসে সাংবাদিকদের সঙ্গে অশোভন আচরণ করেন।

এলাকাবাসী ও প্রত্যক্ষদর্শী সূত্র জানান, সকাল পৌনে ১০টার দিকে কিল্লাপুল ও এর আশপাশ এলাকা হতে এক হাজারেরও বেশী নারী পুরুষ ঝাড়– নিয়ে মিছিল করতে থাকেন। পরে তারা কিল্লারপুলে এসে সকাল ১০টা হতে নারায়ণগঞ্জ-আদমজী-ডেমরা অবরোধ করে রাখে। বিক্ষোভকারীরা রাস্তার উপর বসে তাদের পানি সমস্যার সমাধান দাবিতে নানা স্লোগান দিতে থাকে। এতে করে ব্যস্ততম সড়কটিতে যান চলাচল বন্ধ হয়ে যায়। তবে বিক্ষোভকারীরা কোনো প্রকার ভাংচুর করেনি।
 
অপরদিকে সকাল ১০টা ২০ মিনিটে বিক্ষোভকারীদের অপর একটি দল মিছিল নিয়ে শহরের মিশনপাড়া এলাকায় অবস্থিত ওয়াসা নারায়ণগঞ্জ জোন অফিসের সামনে জমায়েত হয়।

এসময় ওয়াসা ভবনের প্রবেশ গেটে তালা মেরে রাখা হলে মিছিলকারীরা ক্ষুব্ধ হয়ে ওঠে। তারা ওয়াসার ভবনের প্রবেশ গেট ভাংচুরের চেষ্টা করে। বিক্ষুব্ধ জনতা ওয়াসা অফিসের সামনে থেকে আবারো মিছিল বের করে দ্বিতীয় দফায় সিরাজউদ্দৌলা সড়ক অবরোধ করে রাখে। ফলে ১০টা ৫০ হতে ১১টা পর্যন্ত ১০ মিনিট এ সড়কে যান চলাচল বন্ধ থাকে।

এক পর্যায়ে ওয়াসা নারায়ণগঞ্জ জোনের নির্বাহী প্রকৌশলী আবদুল খালেক বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনায় বসতে রাজী হলে বিক্ষুব্ধরা শান্ত হয়।

এসময় এলাকাবাসীর পক্ষে জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি কুতুবউদ্দিন আহমেদ, নারায়ণগঞ্জ শহর বিএনপির দুই নাম্বার ওয়ার্ড কমিটির সাধারণ সম্পাদক ফারুক হোসেনসহ পাচঁজন নির্বাহী প্রকৌশলী আবদুল খালেকের সঙ্গে আলোচনায় বসেন। এসময় নির্বাহী প্রকৌশলী আগামী সাতদিনের মধ্যে পানির সমস্যা সমাধান এবং এ সাতদিনে ওয়াসার গাড়িতে করে পানি সরবরাহের আশ্বাস দিলে বিক্ষোভকারীরা শান্ত হয়।

এদিকে ওয়াসা ভবনে এলাকাবাসীর সঙ্গে নির্বাহী প্রকৌশলীর সভার সময়ে সাংবাদিকদের প্রবেশে বাঁধা দেওয়া হয়। এসময় ভিডিও ফুটেজ নেওয়ার সময়ে একটি বেরসরকারী স্যাটেলাইট টেলিভিশনের নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা শরীফউদ্দিন সবুজকে লাঞ্ছিত করেন ওয়াসা অফিসের সহকারী প্রকৌশলী আরিফ হোসেন।

ওয়াসার নারায়ণগঞ্জ জোনের নির্বাহী প্রকৌশলী আবদুল খালেক জানান, কিল্লারপুল এলাকায় ওয়াসার পানির সমস্যার স্থায়ী সমাধানের জন্য সেখানে স্থায়ী গভীর কূপ বসানো প্রয়োজন। কিন্তু বিষয়টি ওয়াসার ঢাকা অফিসের কাজ। ওই অফিসকে বিষয়টি জানানো হয়েছে। তারা প্রকল্প করে আগামী সাতদিনের মধ্যে কূপ বসানোর উদ্যোগ নিবেন।

সাংবাদিককে লাঞ্ছিত করার বিষয়টি দুঃখজনক বলেও তিনি মন্তব্য করেন।

সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকতার হোসেন জানান, সকাল সাড়ে ১০টা হতে নারায়ণগঞ্জ-ডেমরা-আদমজী সড়কে যান চলাচল শুরু হয়েছে। পরিস্থিতি আপাতত শান্ত।

কিল্লারপুল এলাকার দেলোয়ার হোসেন জানান, গত দুই বছর ধরে কিল্লারপুল এলাকায় ওয়াসার পানির তীব্র সঙ্কট চলছে। পানি মাঝে মধ্যে আসলেও তা ব্যবহারের অনুপোযোগী। অনেক সময়ে ৩-৪ দিন ধরে একটানা পানি পাওয়া যায় না। এলাকার লোকজনদের শীতলক্ষ্যা নদী ও অন্যান্য স্থান থেকে পানি এনে ব্যবহার করতে হয়। এতে করে এলাকাবাসী চরম দুর্ভোগ আর ভোগান্তি পোহাতে হয়।

স্থানীয়রা জানান, ওয়াসা কর্মকর্তারা ছয় মাস আগে ঘটনাস্থল পরিদর্শন করে দ্রুত সেখানে ডিপ টিউবওয়েল স্থাপনসহ পানির সঙ্কট সমাধানের আশ্বাস দিলেও তা কাযর্কর হয়নি।

বাঙলাদেশ সময়: ১৩০৪ঘণ্টা, মার্চ ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।