ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আলীমকে গ্রেপ্তারের নির্দেশ, নিজামীকে জিজ্ঞাসাবাদের শুনানি মুলতবি, মুজাহিদকে জিজ্ঞাসাবাদের আবেদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, মার্চ ২৭, ২০১১
আলীমকে গ্রেপ্তারের নির্দেশ, নিজামীকে জিজ্ঞাসাবাদের শুনানি মুলতবি, মুজাহিদকে জিজ্ঞাসাবাদের আবেদন

ঢাকা: মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বিএনপি নেতা ও সাবেক মন্ত্রী আবদুল আলীমকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল। গ্রেপ্তার আদেশের ২৪ ঘণ্টার মধ্যে তাকে ট্রাইব্যুনালে হাজির করতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।



আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল রোববার সকালে এ নির্দেশ দেয়। ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এ নির্দেশ দেন।
 
এছাড়া একাত্তরে মানবাতাবিরোধী অপরাধের অভিযোগে আটক জামায়াতে ইসলামীর আমীর মতিউর রহমান নিজামীকে আরো জিজ্ঞাসাবাদের জন্য করা আবেদনের ওপর শুনানি ৫ এপ্রিল পর্যন্ত মুলতবি করেছেন ট্রাইব্যুনাল।

নিজামীকে জিজ্ঞাসাবাদের স্থান নির্দিষ্ট না হওয়ায় প্রসিকিউটরদের পক্ষ থেকে সময় চাওয়া হলে ট্রইব্যুনাল ৫ এপ্রিল শুনানির দিন ধার্য করেন।

এদিকে একই অভিযোগে আটক অপর জামায়াত নেতা আলী আহসান মুজাহিদকে ৩ দিনের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য আবেদন করা হয়েছে।

প্রসিকিউশন টিমের সদস্য মোখলেসুর রহমান বাদল জানান, প্রসিকিউটরদের প থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রার বরাবর এ আবেদন জমা দেওয়া হয়েছে।

ট্রাইব্যুনালের প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী বিএনপি নেতা আবদুল আলীমকে গ্রেপ্তারের আবেদন জানিয়ে শুনানিতে বলেন, ‘তিনি এলাকায় অত্যন্ত প্রভাবশালী হওয়ায় লোকজন তার বিরুদ্ধে সাক্ষ্য দিতে ভয় পাচ্ছে বলে তদন্ত দলের কাছে তথ্য রয়েছে। এ পরিপ্রেক্ষিতে সুষ্ঠু তদন্তের স্বার্থে তাকে গ্রেপ্তার করা দরকার। ’

এ সময় আব্দুল আলীমের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালীন মানবাধিকার বিরোধী কর্মকাণ্ডে যুক্ত থাকার বিভিন্ন অভিযোগ তুলে ধরেন তিনি।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো- জয়পুরহাট সীমান্তে তার নির্দেশে ১০ হাজার শরণার্থী হত্যা, ডা. আবুল কাশেম নামে স্থানীয় এক ব্যক্তিকে হত্যা এবং জেলার ২৬ জন মুক্তিযোদ্ধাকে আটক করে নির্যাতন ও হত্যা।
 
এর আগে গত বুধবার ট্রাইব্যুনালের প্রসিকিউশনের পক্ষ থেকে মতিউর রহমান নিজামী ও সালাহউদ্দিন কাদের (সাকা) চৌধুরীকে নতুন করে জিজ্ঞাসাবাদের জন্য ট্রাইব্যুনাল বিধির ১৬ (১) ধারায় আবেদন করা হয়। এছাড়া আবদুল আলীমের আটকাদেশের বিষয়ে আন্তর্জাতিক অপরাধ আইন ১৯৭৩-এর ৩(২) ধারায় আবেদন করা হয়।

পরে ট্রাইব্যুনাল নিজামীকে জিজ্ঞাসাবাদ এবং আবদুল আলীমকে আটক আবেদনের ওপর শুনানির জন্য ২৭ মার্চ তারিখ ধার্য করেন। সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে মামলার পরবর্তী শুনানির তারিখ ১৯ এপ্রিল নির্ধারণ করেছে ট্রাইব্যুনাল।

বাংলাদেশ সময় ১১৩৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।