ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চুরির চেষ্টা ব্যর্থ: সীতাকুণ্ডে গর্ত খুঁড়ে পাওয়া গেছে বৃটিশ আমলের ম্যাগনেট পিলার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, মার্চ ২৪, ২০১১

চট্টগ্রাম: চট্টগ্রামের সীতাকুণ্ডের মধ্যম মাহমুদাবাদ এলাকায় চোর দলের খনন করা গর্ত থেকে মৌজার সীমানা নির্ধারণের জন্য বৃটিশ আমলে স্থাপিত ম্যাগনেট পিলার পাওয়া গেছে।

এর আগে ওই পিলারটি চুরি করতে গত ২১ মার্চ রাতে মদিনুল্লাহ সওদাগরের বাড়ির প্রবেশ পথ খোঁড়াখোঁড়ি করেছিল সংঘবদ্ধ চোর চক্র।

কিন্তু পুলিশ ঘটনা টের পেয়ে যাওয়ায় তাদের সেই উদ্যোগ ভেস্তে যায়। বেগতিক দেখে খননযন্ত্র ফেলে পালিয়ে যায় চোরেরা।

এই ঘটনার  দুই দিন পর বৃহস্পতিবার দুপুরে স্থানীয় প্রশাসনের উদ্যোগে ওই গর্তটি আরো খনন করার উদ্যোগ নেওয়া হয়। সন্ধ্যায় ওই গর্ত থেকে পাওয়া যায় কাক্সিক্ষত সেই পিলার।

এর আগে দুপুর থেকে সহকারী কমিশনার (ভূমি) জাকির হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর  রউফসহ স্থানীয় প্রশাসনের ও পুলিশের উপস্থিতিতে  খনন কাজ শুরু করা হয় ।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর রউফ ম্যাগনেটের পিলার পাওয়ার সত্যতা স্বীকার করে বাংলানিউজকে জানান, এটি আমাদের জন্য তেমন গুরুত্বর্পূন কিছু নয়। হয়তো এর আগে ওই ধরনের পিলার চুরির সময় মূল্যবান কোনো দ্রব্য পাওয়া গিয়েছিল। তাই চোরের দল মূল্যবান কিছুর লোভে এই পিলার চুরি করতে এসেছিল।

উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে এই পিলারের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে তিনি জানান।  

উল্লেখ্য, ম্যাগনেট পিলার চুরির চেষ্টার বিষয়টি ধরা পড়ার পর গত ২২ মার্চ সীতাকুন্ড থানার উপ-পরিদর্শক মোহাম্মদ মোশাররফ বাদী হয়ে মদিনুল্লাহ সওদাগরসহ অজ্ঞাতপচিয় দুষ্কতকারীদের বিরুদ্ধে মামলা করেন। ঘটনার পর থেকে পলাতক রয়েছেন মদিনুল্লাহ সওদাগর।

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর রউফ জানিয়েছিলেন, বৃটিশ আমলে ক্যাডেস্ট্রাল সার্ভের সময় প্রতি তিনটি মৌজায় সীমানা নির্ধারনের জন্য ম্যাগনেটের ত্রিসীমানা পিলার স্থাপন করা হয়েছিল। মদিনুল্লাহ সওদাগরের বাড়ির প্রবেশ পথে  ম্যাগেনেট  পিলার রয়েছে এমন  সন্দেহে সেটি চুরির জন্য গর্ত খনন করেছিল  চোরেরা।

বাংলাদেশ সময়: ১৯৪৭ঘণ্টা, মার্চ ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad