ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কে এই বিদেশি যে বিচারপতি সায়েমের রায় চ্যালেঞ্জ করে: সংসদে জমির উদ্দিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, মার্চ ২৪, ২০১১

ঢাকা: সংসদে রাষ্ট্রপতির ভাষণ সম্পর্কে ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার স্পিকারের কাছে জানতে চেয়েছেন, ‘কে এই বিদেশি যে বিচারপতি সায়েমের রায় চ্যালেঞ্জ করে?’

বৃহস্পতিবার সংসদকে তিনি বলেন, কর্নেল তাহেরের ফঁাঁসির রায় হবার পর তার  আইনজীবী ব্যারিস্টার মঈনুল হোসেন সাজা মওকুফের জন্য তৎকালীন রাষ্ট্রপতি বিচারপতি সায়েমের কাছে আবেদন করেছিলেন। কিন্তু বিচারপতি সায়েম মামলার কাগজপত্র যাচাই করে দেখলেন কর্নেল তাহের সাম্যবাদী দল গঠনের মাধ্যমে দেশ চালাবার লোভে প্রায় ৬০ জন সেনা অফিসারকে খুন করেছেন।

সুতরাং সেনাআইন ভঙ্গ করে বিশৃঙ্খলার দায়ে তাকে ফাঁসি না দিয়ে কোনো উপায় ছিল না।

জমিরউদ্দিন সরকার আরও বলেন, বিচারপতি সায়েম বিচারিক জীবনে কোনো দিন কাউকে ফাঁসি দেননি। ফাঁসির আসামিকেও সাজা কমিয়ে যাবজ্জীন কারাদণ্ড দিতেন।

স্পিকারকে তিনি প্রশ্ন করেন, কে সংবিধান সংশোধন করল? সংবিধান সংশোধনের ক্ষমতা কেবল সংসদের। এ দায়িত্ব সুপ্রিমকোর্ট নিলে আমাদের কোনো অস্তিত্ব থাকবে না।

গণভোট ছাড়া সংবিধান গ্রহণযোগ্য হবে না বলেও মন্তব্য করেন ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।