ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

ঢাবিতে দুই ভুয়া শিক্ষার্থীর সনদ বাতিল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০০ ঘণ্টা, জুলাই ২২, ২০১০

ঢাকা: আবারও দুই ভুয়া শিক্ষার্থীর সনদ বাতিল করেছে ঢাকা বিশ্ববিদ্যাল কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের এক জরুরি বৈঠকে বৃহস্পতিবার তাদের সনদ বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়।



সনদ বাতিল হওয়া শিক্ষার্থীরা হলেন ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের রুবেল পারভেজ এবং এসএম ফেরদৌস আহমেদ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, অভিযুক্ত রুবেল ও ফেরদৌস ২০০০-০১ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। স্নাতক শেষ বর্ষের চূড়ান্ত পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয় কর্তৃপ তাদের ভুয়া শিক্ষার্থী হিসেবে চিহ্নিত করে। অস্বচ্ছ প্রক্রিয়ায় ভর্তি হওয়ার প্রমাণ পাওয়ায় তাদের ভর্তি বাতিলের সিদ্ধান্ত নেয়।

ভর্তি বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে ওই দুই শিক্ষার্থী আদলতে রিট করেন। আদালত মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ফল প্রকাশে নিষেধাজ্ঞা জারি করে পরীক্ষা চালিয়ে যাওয়ার অনুমতি দেন।

মামলা চলাকালেই অভিযুক্তরা তাদের স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষা শেষ করেন।

এদিকে, আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে পরীক্ষার ফল প্রকাশ করা হয় এবং শিক্ষার্থী দু’জন ২০০৭ সালে স্নাতক ও ২০০৯ সালে স্নাতকোত্তর পরীক্ষার সনদও তুলে নেন।

এ ব্যাপারে ঢাবি উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘বিষয়টি তদন্তের জন্য কোষাধ্য ড. মীজানুর রহমানকে প্রধান করে ১২ সদস্যের কমিটি গঠন করা হয়েছে এবং তিন সপ্তাহের মধ্যে কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। ’

তিনি আরও বলেন, ‘এ ঘটনার সঙ্গে জড়িতরা বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী শাস্তি পাবেন’।

ওই দুই শিক্ষার্থীকে সনদ ফেরত দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে বলে উপাচার্য জানান।

উল্লেখ্য, ভর্তি পরীক্ষায় অস্বচ্ছতার কারণে ৮ জুলাই লোক প্রশাসন বিভাগের এক শিক্ষার্থীর সনদ বাতিল করে তাকে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে তুলে দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, জুলাই ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa