ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি, নদী ভাঙনে গৃহহীন ৭শ’ পরিবার

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৭ ঘণ্টা, জুলাই ২২, ২০১০

কুড়িগ্রাম: উজানের ঢলে পানি বেড়ে যাওয়ায় কুড়িগ্রামে ধরলা ও ব্রহ্মপুত্রের পানি বিপদসীমা অতিক্রম করেছে। ডুবে গেছে জেলার আটটি উপজেলার নিম্নাঞ্চলের তিন শতাধিক গ্রাম।

পানিবন্দি হয়ে পড়েছে প্রায় আড়াই লাখ মানুষ।

জেলা ত্রাণ দপ্তর সূত্রে জানা গেছে, ভয়াবহ নদী ভাঙনে গত ৪৮ ঘণ্টায় তিনটি উপজেলার ১৪টি ইউনিয়নের ৭১৫ পরিবার ভিটেমাটি হারিয়ে গৃহহীন হয়ে পড়েছে।

বৃহস্পতিবার দুপুর ১২টায় ধরলার পানি বিপদসীমার ২৭ ও ব্রহ্মপুত্রের পানি বিপদসীমার ৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল বলে জানায় স্থানীয় পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

সড়ক যোগাযোগ বন্ধ হওয়ার পাশাপাশি এলাকার স্কুলগুলোও বন্ধ করে দেওয়া হয়েছে। দুর্গত এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানির সঙ্কট।

বন্যা মোকাবেলায় বৃহস্পতিবার জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়ন্ত্রণ কেন্দ্র খোলা হয়েছে।

নাগেশ্বরী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রফিকুল হক জানান, রায়গঞ্জ ইউনিয়নের দেড় শতাধিক পরিবার বাড়িঘর হারিয়ে দামালগ্রাম বিদ্যালয়, ঈদগাহ ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নিয়েছে।

ভোগডাঙ্গা ইউনিয়নের স্বাস্থ্য সহকারী আতাউর রহমান জানান, এলাকার ১৫টি গ্রাম প্লাবিত হয়েছে। ৭শ’র বেশি নলকূপ পানিতে ডুবে গেছে। বৃহস্পতিবার এ গ্রামগুলোতে তিনি আট শতাধিক পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করেছেন।

সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা সাঈদ কুতুব জানিয়েছেন, ধরলা ও দুধকুমোর নদী ঘেঁষা ঘোগাদহ, ভোগডাঙ্গা, যাত্রাপুর, হলোখানা, পাঁচগাছি ও মোগলবাসা ইউনিয়নের ৪৩টি গ্রাম প্লাবিত হওয়ায় প্রায় সাত হাজার পরিবার পানিবন্দি হয়েছে।

চিলমারীর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. এনামুল হক জানান, অষ্টমীর চর ইউনিয়নের নটারকান্দির বন্যা আশ্রয় কেন্দ্র ব্রহ্মপুত্রের ভাঙনের মুখে পড়েছে। পানি এখন সেন্টারের দেওয়াল ঘেঁষে প্রবাহিত হচ্ছে।

স্থানীয় পাউবো সূত্র জানিয়েছে, উজানের ঢলে নদ-নদীর পানি অস্বাভাবিক বেড়ে যাওয়ায় জেলার বন্যা পরিস্থিতির অবনতি ঘটেছে।

কুড়িগ্রাম জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান জানান, উপজেলা ও জেলা সদরে বন্যা নিয়ন্ত্রণ কেন্দ্র খোলা হয়েছে। বিভিন্ন পর্যায়ের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিগুলো বন্যা কবলিত মানুষদের সহায়তায় কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জুলাই ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa