ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

চট্টগ্রাম মহানগরীতে কাউন্টার বাস সার্ভিস চালুর উদ্যোগ ॥ নামছে ২শ’ বাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩০ ঘণ্টা, জুলাই ২২, ২০১০

চট্টগ্রাম: যানবাহন সংকট নিরসনে চট্টগ্রাম মহানগরীর চারটি রুটে নতুন দুইশো বাস নামানো হচ্ছে। একইসঙ্গে দীর্ঘ তিন বছর পর মহানগরীতে আবারো স্পেশাল কাউন্টারভিত্তিক বাস সার্ভিস চালু করা হবে।



চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার ফারুক আহমেদ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানিয়েছেন, মহানগরীর বিভিন্ন রুটে যানবাহন সংকট প্রকট হওয়ায় নতুন দুইশো বাস রাস্তায় চলাচলের অনুমোদন দেওয়ার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। ২ আগস্ট আঞ্চলিক ট্রান্সপোর্ট কমিটির সভায় (আরটিসি) বিষয়টি চুড়ান্ত অনুমোদন পাবে।

আগামী আগস্ট থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে এসব নতুন বাস পর্যায়ক্রমে রাস্তায় নামবে বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘নতুন বাস রাস্তায় নামলে জনদুর্ভোগ কমার পাশাপাশি সেবার মানও বাড়বে। তবে দুই মাসের মধ্যে এসব বাস রাস্তায় না নামলে রুট পারমিট বাতিল করা হবে। ’
 
সিএমপি’র ট্রাফিক বিভাগ সূত্রে জানা গেছে, কাউন্টারে চলার শর্তে নতুন এসব বাস রাস্তায় নামানোর অনুমোদন দেয়া হচ্ছে।

এর আগে তত্ত্বাবধায়ক সরকারের সময় গত ২০০৭ সালের ১৪ এপ্রিল চট্টগ্রামে সব রুটে কাউন্টারভিত্তিক বাস সার্ভিস চালু করা হয়। পুরনো বাস দিয়ে কাউন্টার সার্ভিস চালানো এবং মালিক সমিতির নেতৃত্বের কোন্দলের কারণে কিছুদিন পর তা বন্ধ হয়ে যায়। নগরীর ১৩টি রুটের মধ্যে বর্তমানে শুধু ১০ নম্বর রুটে সীমিত আকারে কাউন্টার সার্ভিস চালু রয়েছে।  

নতুন চারটি রুট হচ্ছে ফতেয়াবাদ-নন্দীরহাট হয়ে নিউমার্কেট (৩ নম্বর রুট), ভাটিয়ারী-সিটিগেইট হয়ে নিউমার্কেট (৪ নম্বর রুট), সিবিচ-কাঠগড় হয়ে নিউমার্কেট (৬ নম্বর রুট) এবং ভাটিয়ারী-অলংকার বড়পুল জাকির হোসেন রোড হয়ে ভাটিয়ারী (১১ নম্বর রুট)।

বাংলাদেশ সময় ১৭০০ ঘণ্টা, জুলাই ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa