ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

সাভারে ৭৫০ দোকান গুঁড়িয়ে দিয়েছে সওজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৪ ঘণ্টা, জুলাই ২২, ২০১০
সাভারে ৭৫০ দোকান গুঁড়িয়ে দিয়েছে সওজ

সাভার: সাভারে সরকারি জমি দখল করে সাবেক ছাত্রলীগ নেতার গড়ে তোলা ‘জেলা পরিষদ মার্কেট’ গুঁড়িয়ে দিয়েছে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টা থেকে শুরু করে আড়াইটার মধ্যে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে গড়ে তোলা অবৈধ মার্কেটটির সাড়ে সাতশ’ দোকান গুঁড়িয়ে দেয় সওজের বুলডোজার।

একই সঙ্গে অর্ধশতাধিক শ্রমিক শাবল-গাঁইতি নিয়ে ভবন ভাঙ্গার কাজে অংশ নেয়।

এদিকে এই উচ্ছেদের ফলে মার্কেটটির সাড়ে সাতশ’ ুদ্র ব্যবসায়ী পথে বসেছেন বলে জানা গেছে। এসব ব্যবসায়ী ৩০ হাজার থেকে ৫০ হাজার টাকায় ওই মার্কেটে দোকান বরাদ্দ নিয়েছিলেন বলে জানিয়েছে স্থানীয় সূত্র।

উচ্ছেদকালে বিপুল সংখ্যক র‌্যাব ও পুলিশ নিয়ে ঢাকা জেলার বিচারিক হাকিম জসিম উদ্দিন, সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা রাব্বী মিয়া, সহকারী কমিশনার (ভূমি) শরিফ উজ জামান, সওজের উপবিভাগীয় প্রকৌশলী সালমা আক্তার, ভূমি হুকুম দখলকারী কর্মকর্তা অলিয়ার রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

স্থানীয় সূত্র জানায়, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ঢাকা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মঞ্জুরুল আলম রাজীব ‘জেলা পরিষদ মার্কেট’ নামে এই টিনসেড মার্কেট তৈরি করেন।

সওজের উপবিভাগীয় প্রকৌশলী সালমা আক্তার বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘সওজের প্রায় দেড় একর জমি দখল করে এ মার্কেট নির্মিত হয়েছিলো। ’

তিগ্রস্ত দোকান মালিক নাজিম উদ্দিন বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘ত্রিশ হাজার টাকা দিয়ে দোকান বরাদ্দ নিয়েছিলাম। মাসে ভাড়া দিতাম তিন হাজার টাকা। এছাড়া দোকান গুঁড়িয়ে দেওয়ায় আমার দুই লাধিক টাকার মালামাল ক্ষতিগ্রস্ত হয়েছে। ’

নাজমুল হোসেন নামে এক এনজিও কর্মী বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘বিভিন্ন এনজিও থেকে ঋণ দিয়ে অনেকে ‘জেলা পরিষদ মার্কেটে’ ব্যবসা শুরু করেছিলেন। মার্কেট গুঁড়িয়ে দেওয়ায় তারা পথে বসেছেন। এর ফলে ঋণ আদায় অনিশ্চিত হয়ে পড়েছে। ’

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, জুলাই ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa