ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বড় ধরনের বাধার মুখে তিস্তার পানিবণ্টন চুক্তি

তীর্থঙ্কর ঘোষ, দিল্লি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, মার্চ ১২, ২০১১
বড় ধরনের বাধার মুখে তিস্তার পানিবণ্টন চুক্তি

দিল্লি : বড় ধরনের বাধার মুখে পড়তে যাচ্ছে ভারতের সঙ্গে তিস্তা ও ফেনী নদীর পানিবন্টন চুক্তি। আগামী মে মাসের শেষের দিকে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাংলাদেশ সফরে এই চুক্তি স্বাক্ষর হওয়ার কথা থাকলেও তা না হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

দিল্লির এক সরকারি কর্মকর্তা সূত্রে এ কথা জানা গেছে।

আগামী মধ্য এপ্রিল থেকে মে মাসের ১০ তারিখ পর্যন্ত পশ্চিমবঙ্গের নির্বাচনের কারণেই এই চুক্তি স্বাক্ষর প্রক্রিয়া বিলম্বিত হতে পারে। এরপর পশ্চিমবঙ্গে নতুন সরকার নির্বাচিত হলে প্রস্তাবিত এই চুক্তির সংশোধনী দাবি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  
মনমোহনের বাংলাদেশ সফরে ১৫ বছর মেয়াদি তিস্তার পানিবণ্টন চুক্তি স্বাক্ষর হওয়ার কথা আছে।
তিস্তার পানিবণ্টন চুক্তির আলোচনার সঙ্গে জড়িত একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, পশ্চিমবঙ্গের নির্বাচনের পর বামপন্থী কিংবা মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেস যদি ক্ষমতায় আসে, তবে নতুন সরকার প্রস্তাবিত এই চুক্তির বেশকিছু সংশোধনী দাবি করতে পারে।

তিনি জানান, যদি তেমন কিছু হয়, তাহলে মনমোহনের বাংলাদেশ সফরে ওই চুক্তি স্বাক্ষর নাও হতে পারে।
তবে সংশ্লিষ্ট মন্ত্রণালয় আশা প্রকাশ করেছে, মে মাসের শেষ থেকে জুনের প্রথম সপ্তাহের মধ্যে মনমোহনের ঢাকা সফরের আগেই তিস্তার পানি বণ্টন চুক্তি স্বাক্ষরের ব্যাপারে পশ্চিমবঙ্গ সরকারের সম্মতি আদায় করা যাবে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রী এসএম কৃষ্ণ এ মাসের শেষের দিকে ঢাকা সফরের পরিকল্পনা করেছেন। প্রধানমন্ত্রীর সফরে পূর্ব প্রস্তুতির জন্যই তার এ সফর। তবে পররাষ্ট্রমন্ত্রী কবে ঢাকা সফর করবেন তা চূড়ান্ত করা হয়নি। ’

গত জানুয়ারিতে তিস্তার পানিবণ্টন চুক্তির ব্যাপারে দু’দেশের সচিব পর্যায়ে ইন্দো-বাংলাদেশ যৌথ নদী কমিশনের এক বৈঠক হয় ঢাকায়। এ বৈঠকে প্রাথমিকভাবে শুষ্ক মৌসুমে তিস্তার পানি বণ্টনের বিষয়ে আলোচনা হয়।

বাংলাদেশ সময় : ১৮০০ ঘণ্টা, মার্চ ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad