ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রস্তাবিত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নিয়ে গণশুনানিতে আ. লীগ-বিএনপি একমত

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, মার্চ ১২, ২০১১
প্রস্তাবিত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নিয়ে গণশুনানিতে আ. লীগ-বিএনপি একমত

নারায়ণগঞ্জ: রাজধানীর পাশের নারায়ণগঞ্জকে আরো আধুনিক শহরে পরিণত করতে সিটি কর্পোরেশন গঠনের বিকল্প নেই।

শনিবার অনুষ্ঠিত এক গণশুনানিতে এই অভিন্ন মত দিয়েছেন দেশের প্রধান দুই রাজনৈতিক দলের স্থানীয় নেতৃবৃন্দ।



প্রস্তাবিত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন গঠনের লক্ষ্যে জারি করা গণবিজ্ঞপ্তির ওপর মতামত বা আপত্তি নিয়ে দুপুরে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ গণশুনানি অনুষ্ঠিত হয়।  

তবে সিটি কর্পোরেশন বিষয়ে আওয়ামীলীগের সঙ্গে বিএনপি নেতারা একমত পোষণ করলেও নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা থানার চারটি ইউনিয়ন ও নারায়ণগঞ্জ সদর থানার গোগনগর ইউনিয়নকে সিটি কর্পোরেশনে অর্ন্তভুক্ত করার দাবি জানান তারা।

উল্লেখ্য, নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে গত ৭ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন গঠনের লক্ষ‌্যে নারায়ণগঞ্জ পৌরসভা, সিদ্ধিরগঞ্জ পৌরসভা ও বন্দরের কদমরসূল পৌরসভার সীমানা উল্লেখ করে একটি গণবিজ্ঞপ্তি জারি করা হয়। এরপর জেলা প্রশাসন এ বিষয়ে তিনটি পৌর এলাকার লোকজনের কাছ থেকে মতামত বা আপত্তি আহবান করে। গত ১০ মার্চ ছিল আপত্তি বা মতামত দাখিলের শেষ সময়।

আপত্তি বা মতামতের শুনানির জন্য শনিবার দুপুরে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জের জেলা প্রশাসক এম সামছুর রহমান। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-আইন বিষয়ক সম্পাদক ও নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার, সাবেক এমপি ও জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক শামীম ওসমান, অতিরিক্ত জেলা প্রশাসক আমিনউল্লাহ নূরী, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপিত মঞ্জুরুল হক, পরিচালক মতিউর রহমান মতি, জিএম ফারুক, ব্যবসায়ী নেতা সংকর কুমার সাহা, শহর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকে খোকন সাহা, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন বাস্তবায়ন সংগ্রাম কমিটির আহবায়ক জান্নাতুল ফেরদৌস, শহর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল, সুরুজ্জামান, অ্যাডভোকেট সুলতানুদ্দিন নান্নু, অ্যাডভোকেট শরীফ হোসেন প্রমুখ।

গণশুনানীতে শামীম ওসমান আইনগত বাঁধা না থাকলে গোটা নারায়ণগঞ্জ জেলাকে সিটি কর্পোরেশনের আওতাভুক্ত করে নেওয়া যেতে পারে বলে মত প্রকাশ করেন। তিনি বলেন, ‘আমরা দীর্ঘদিন ঐক্যবদ্ধ না থাকায় প্রাচ্যের ডান্ডিখ্যাত নারায়ণগঞ্জ অনেক পিছিয়ে পড়েছে। রাজনৈতিক কিংবা ব্যবসায়িক স্বার্থে নয় নারায়ণগঞ্জবাসীকে ঐক্যবদ্ধ থাকতে হবে নারায়ণগঞ্জের স্বার্থে। ’

নারায়ণগঞ্জ জেলা বিএনপি সভাপতি অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার বলেন, ‘আমরা ঢাকার গোলামী করতে চাই না। স্বতন্ত্র ও পূর্নাঙ্গ সিটি কর্পোরেশন চাই। ’

তৈমুর ফতুল্লার চারটি ইউনিয়ন ও সদরের গোগনগর ইউনিয়নকেও প্রস্তাবিত সিটি কর্পোরেশনের অর্ন্তভুক্ত করার জোর দাবি জানান।

জেলা প্রশাসক এম সামছুর রহমান জানান, সিটি কর্পোরেশন গঠনের ক্ষেত্রে যাতে কোনও আইনি জটিলতার সৃষ্টি না হয় সেজন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় গণবিজ্ঞপ্তি জারির মাধ্যমে তা জনসাধারণকে অবহিত করেছে। গণবিজ্ঞপ্তি জারির পর তারা কয়েক হাজার আপত্তি পেয়েছেন। আপত্তিকারীদের সবাইকেই গণশুনানিতে ডাকা হয়েছিল। তবে তাদের অনেকেই শুনানিতে অংশ নেননি।

তিনি জানান, শুনানিতে প্রদত্ত মতামতগুলো স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হবে।

ফতুল্লার ৪টি ইউনিয়নকে সিটি কর্পোরেশনে অন্তর্ভুক্ত করা প্রসঙ্গে জেলা প্রশাসক বলেন, ‘ইউনিয়ন পরিষদকে সিটি কর্পোরেশনে অন্তর্ভুক্ত করার আগে পৌরসভার সঙ্গে অন্তর্ভুক্ত করতে হবে। ’

জেলা প্রশাসক আরও জানান, ২০০৫ সালে ফতুল্লার উল্লেখিত ৪টি ইউনিয়নকে প্রস্তাবিত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সঙ্গে অন্তর্ভুক্ত করতে চেয়েছিল সরকার। ওই সময় এর পক্ষে এবং বিপক্ষে ২টি মামলা হয় হাইকোর্টে। পরবর্তীতে ওই ৪টি ইউনিয়নকে সিটি কর্পোরেশনে অন্তর্ভূক্ত করার পক্ষে যে মামলাটি হয় তা প্রত্যাহার করে নেয় বাদিপক্ষ। আর চারটি ইউনিয়ন সিটি কর্পোরেশনে অন্তর্ভূক্ত না করার দাবিতে যে মামলাটি হয়েছিল তা বাদির গাফলতির কারণে খারিজ করে দেয় আদালত। পরবর্তীতে খারিজ করা ওই মামলাটি আদালত আবার রিভাইজ করে। এরই ধারাবহিকতায় ওই ৪টি ইউনিয়নকে শহর এলাকা ঘোষণা করে সরকার। এ ঘোষণার বিরুদ্ধে আরেকটি মামলা দায়ের হয়।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, মার্চ ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।