ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ত্রিপুরায় ট্রান্সশিপমেন্টের অপেক্ষায় আশুগঞ্জে ভারী যন্ত্রপাতি নিয়ে ভারতীয় জাহাজ

আশুগঞ্জ প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, মার্চ ৯, ২০১১
ত্রিপুরায় ট্রান্সশিপমেন্টের অপেক্ষায় আশুগঞ্জে ভারী যন্ত্রপাতি নিয়ে ভারতীয় জাহাজ

আশুগঞ্জ (ব্রাহ্মণবাড়িয়া): ভারতের ত্রিপুরা রাজ্যে বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য ভারী যন্ত্রপাতি নিয়ে ট্রান্সশিপমেন্টের অপেক্ষায় ভারতীয় একটি জাহাজ বুধবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে এসে পৌঁছেছে।

বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, ভারতীয় এবিসি কোম্পানির একটি জাহাজ ১৪০ টন ওজনের বিশাল ২টি যন্ত্র নিয়ে আশুগঞ্জের (প্রস্তাবিত আন্তঃমহাদেশীয় ট্রান্সশিপমেন্ট কেন্দ্র) উদ্দেশে গত ২২ ফেব্রুয়ারি কলকাতার খিদিরপুর নৌবন্দর ত্যাগ করে।



এ ব্যাপারে আশুগঞ্জ বন্দরের কোনো কর্মকর্তা কথা বলতে না চাইলে জাহাজে গিয়ে বিষয়টি জানার চেষ্টা করা হয়। এ সময় জাহাজের কর্মকর্তাদের সঙ্গে কথা বলতে চাইলে তারা সাংবাদিকদের সঙ্গে কথা রাজি হননি এবং পরিচয়ও জানাননি।

তবে বন্দর সূত্রে জানা গেছে, আরো ৮৪টি ভারতীয় মালবাহী জাহাজ আশুগঞ্জ নদী বন্দরে আসার অপেক্ষায় রয়েছে।

বন্দর সূত্র জানায়, আগামী ২/৩ দিনের মধ্যে এ সব মালামাল ট্রেইলারে করে আশুগঞ্জ বন্দর থেকে আখাউড়া হয়ে ভারতের আগরতলা সীমান্ত দিয়ে ত্রিপুরায় নিয়ে যাওয়া হবে।

এরই মধ্যে এ সব ভারী যন্ত্রপাতি পরিবহনের জন্য আশুগঞ্জ বন্দর থেকে আখাউড়া পর্যন্ত সড়ক উন্নয়নের কাজ প্রায় শেষ হয়ে এসেছে।

উল্লেখ্য, বাংলাদেশ-ভারত যৌথ মূল্যায়ন কমিটির প্রধান নৌ-মন্ত্রণালয়ের যুগ্মসচিব আলাউদ্দিনের নেতৃত্বে দু-দেশের ১৯ সদস্যের যৌথ মূল্যায়ন ও জরিপ কমিটির সদস্যরা প্রস্তাবিত আন্তঃদেশীয় ট্রান্সশিপমেন্ট কেন্দ্র বাস্তবায়নের সমীক্ষার কাজ শেষ করেছেন।

এ জন্য তারা স্থান নির্বাচন করতে আশুগঞ্জের নৌ-বন্দরের জেটি ঘাট, সাইলো ঘাট, ফেরিঘাটসহ মেঘনা নদীর বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন।

বন্দর সূত্রে আরো জানা গেছে, শুল্ক ছাড়ের আওতায় এ ভারী যন্ত্রপাতি নিয়ে জাহাজটি নদীপথে বাংলাদেশে প্রবেশ করে। বৃহস্পতিবার ভারী যন্ত্রপাতি নিয়ে আরো একটি জাহাজ আশুগঞ্জ এসে পৌঁছার কথা।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, মার্চ ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।