ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ক্যাম্পস এর জরিপ

দেশে প্রায় দুই কোটি লোক কিডনি রোগে ভুগছেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, মার্চ ৯, ২০১১

ঢাকা: বাংলাদেশে প্রায় দুই কোটি লোক কোনো না কোনো কিডনি রোগে ভুগছে। কিডনি বিকল হয়ে ঘণ্টায় পাঁচ জন লোক মারা যায়।



কিডনি অ্যাওয়ারনেস, মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস) পরিচালিত এক জরিপে এ পরিসংখান উঠে এসেছে।

বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ক্যাম্পস আয়োজিত ‘কিডনি রোগ প্রতিরোধে করণীয়: প্রোপট বাংলাদেশ’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকের মূল প্রবন্ধে এ পরিসংখ্যান তুলে ধরেন কিডনি রোগ বিশেষজ্ঞ, ক্যাম্পস এর সভাপতি ও ল্যাবএইড হাসাপাতালের কিডনি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এম এ সামাদ।

কিডনি রোগের ভয়াল চিত্র তুলে ধরে তিনি জানান, ‘এ রোগের চিকিৎসা এতোই ব্যয়বহুল যে শতকরা পাঁচ জন লোকেরও সামর্থ্য নেই এর দীর্ঘমেয়াদি চিকিৎসা চালিয়ে যাওয়া। তাই শতকরা ৯০ ভাগেরও বেশি রোগি মারা যায় প্রায় বিনা চিকিৎসায়। ’

অধ্যাপক ডা. এম এ সামাদ আরও বলেন, কিডনি রোগ ভয়াবহ হলেও তা প্রতিরোধযোগ্য। এজন্য প্রয়োজন গণসচেতনতা। প্রাথমিক অবস্থায় রোগের কারণ নির্নয় করে তা চিকিৎসার মাধ্যমে সহজেই কিডনি বিকল ঠেকানো যায়, মানুষ সুস্থ থাকে, অর্থনৈতিক সাশ্রয় হয়।

এেেত্র অতি অল্পমূল্যে প্রস্রাব ও রক্তের ক্রিয়েটিনিন এর মাত্রা দেখে নির্নয় করা যায় কিডনি দুটো সুস্থ আছে কি-না বলে জানান অধ্যাপক ডা. এম এ সামাদ।

ক্যাম্পস পরিচালিত জরিপের তথ্য অনুসারে তিনি জানান, এদেশের গ্রাম-গঞ্জের মানুষ শতকরা ৯৫ ভাগেরও বেশি কিডনি, কিডনি রোগ ও তার প্রতিরোধ সর্ম্পকে অজ্ঞ।

কিডনি রোগের প্রকোপ থেকে রক্ষার জন্য জনগণকে স্বাস্থ্য সচেতন করা এবং কিডনি রোগ প্রাথমিক অবস্থায় শনাক্ত করণের পরীা থানা পর্যায়ে সহজলভ্য করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান অধ্যাপক ডা. এম এ সামাদ।

বারডেমের ল্যাবরেটরী সার্ভিসেস এর পরিচালক অধ্যাপক শুভাগত চৌধুরী বলেন, ‘এ প্রবন্ধে কিডনি রোগের একটি পরিসংখ্যান পাওয়া গেছে। আমরা খুব সহজে এই রোগ প্রতিরোধ করতে পারি। যদিও কিডনি রোগের চিকিৎসা অনেক ব্যয়বহুল তবু জীবনকে শৃঙ্খলিত করতে পারলে একে খুব সহজেই প্রতিরোধ করা সম্ভব। ‘

বৈঠকে আরও বক্তব্য রাখেন কিডনি বিশেষজ্ঞ এবং বাংলাদেশে কিডনি বিভাগের গোড়াপত্তনকারী অধ্যাপক ডা. মতিউর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের সভাপতি ডা. শাহাদাৎ হোসেন, বাংলাদেশ রেনাল এসোসিয়েশনের সেক্রেটারী জেনারেল অধ্যাপক ডা. শহীদুজ্জামান সেলিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, মার্চ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ