ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভেজাল প্যারাসিটামল মামলা

রিড ফার্মার এমডিসহ ৫ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন

মবিনুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, মার্চ ৯, ২০১১

ঢাকা: ভেজাল প্যারাসিটামল সিরাপ তৈরির অভিযোগে রিড ফার্মার ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমানসহ ৫ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। অপর আসামিরা হলেন, রিড ফার্মার পরিচালক শিউলি রহমান, পরিচালক আব্দুল গণি, ফার্মাসিস্ট মাহাবুবুল ইসলাম ও এনামুল হক।

বুধবার ঢাকার ওষুধ আদালতের বিচারক এম এ মজিদ ১৯৮২ সালের ওষুধ নিয়ন্ত্রণ অধ্যাদেশের ১৬(সি) ও ১৭ ধারায় আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। এসময় মামলার দায় হতে আসামিদের অব্যাহতির আবেদন করা হলে আদালত তা নাকচ করে দেন। আদালত মামলার সাক্ষ্যগ্রহণের জন্য ১১ এপ্রিল দিন ধার্য করেন।

এ সময় রিড ফার্মার ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান ও পরিচালক শিউলি রহমান আদালতে উপস্থিত ছিলেন। অপর আসামিরা মামলার শুরু থেকেই পলাতক আছেন।

শিশুদের ভেজাল প্যারাসিটামল ওষুধ তৈরি ও বাজারজাত করার অভিযোগ এনে ২০০৯ সালের ১০ আগস্ট ওষুধ প্রশাসনের তত্ত্বাবধায়ক শফিকুল ইসলাম বাদী হয়ে ঢাকার ড্রাগ কোর্টে এ মামলা দায়ের করেন।

মামলায় অভিযোগ করা হয়, রিড ফার্মার তৈরি টেমসেট ও রিডাপ্লেক্স সিরাপ খেয়ে ঢাকার শিশু হাসপাতালসহ দেশের বিভিন্ন হাসপাতালে ২৮ শিশু মারা যায়। ২১ জুলাই এ সংক্রান্ত প্রতিবেদন বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত হয়।
রাষ্ট্রপক্ষে শুনানি করেন ওষুধ আদালতের বিশেষ সরকারি কৌঁসুলি মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

বাংলাদেশ সময়: ১৪৩৬ঘণ্টা, মার্চ ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ