ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিএনজি অটোরিক্সা চালক-মালিকদের হয়রানি বন্ধে অভিযান শুরু হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, মার্চ ৯, ২০১১
সিএনজি অটোরিক্সা চালক-মালিকদের হয়রানি বন্ধে অভিযান শুরু হচ্ছে

ঢাকা: যাত্রী পরিবহনে ঢাকা মহানগরে সিএনজি চালিত অটোরিক্সার চালক ও মালিকদের অনিয়ম ও স্বেচ্ছাচারিতা দূর করতে এক সপ্তাহের মধ্যেই অভিযান শুরু করবে আইন-শৃঙ্খলারাকারী বাহিনী। জেলা প্রশাসনের সহায়তায় একই সময়ে মোবাইল কোর্টও পরিচালনা করা হবে।

 

যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন বুধবার সচিবালয়ে যোগাযোগ মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা বলেন।

‘সিএনজি অটোরিক্সা মিটারে চলাচল ও সরকার নির্ধারিত ভাড়া কার্যকর করা সংক্রান্ত সভা’ শেষে তিনি এ কথা বলেন।

সিএনজি অটোরিক্সার ভাড়ার নয়া হার নির্ধারণের পর মহানগরীতে যাত্রীদের হয়রানি আরও বেড়েছে বলে সভায় আলোচনা হয়। মিটারে নির্ধারিত ভাড়ায় চালকদের যেতে অস্বীকৃতি জানানো ছাড়াও নির্ধারিত জমার চেয়ে বেশি চালকদের কাছ থেকে মালিকরা আদায় করছে বলে অভিযোগ নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে।

বিশ্বকাপ ক্রিকেট প্রতিযোগিতা চলার কারণে এসব সিএনজি অটোরিক্সা ও থ্রি হুইলারের বিরুদ্ধে অভিযানও স্তিমিত হয়ে পড়ে বলে সভায় জানানো হয়।

এসব বিষয়ে যোগাযোগমন্ত্রী বলেন, ‘চালক ও মালিকদের অনিয়ম-স্বেচ্ছাচারিতা দূর করার ব্যাপারে ব্যবস্থা নিতে আলোচনা হয়েছে। ’

তিনি বলেন, ‘মোটরযান অধ্যাদেশ ১৯৮৩-এর আওতায় মোবাইল কোর্টের সাজা ও জেল জরিমানার বিষয়টি কঠোরভাবে প্রয়োগের সিদ্ধান্ত হয়েছে। ’

সভার সিদ্ধান্তের কথা জানিয়ে যোগাযোগমন্ত্রী বলেন, ‘কিছু কিছু সিএনজি অটোরিক্সার মালিক সরকার নির্ধারিত দৈনিক জমার চেয়ে বেশি জমা আদায় করছে। চালকদের থেকে অভিযোগ প্রাপ্তি সাপেে সিএনজি অটোরিক্সার গ্যারেজসমূহে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করে তাদের গ্যারেজ সিল্ড করে দেওয়া হবে। ’

এছাড়া যেসব সিএনজি অটোরিক্সা ‘প্রাইভেট’ লিখে সঠিক নির্দেশনা অনুযায়ী নির্ধারিত রঙ না করে ভাড়ায় যাত্রী পরিবহন করছে আইনানুগভাবে সেসব যানবাহনও আটক করে স্থায়ীভাবে ডাম্পিং (বাজেয়াপ্ত) করা হবে বলেও সভায় সিদ্ধান্ত হয়েছে।

কিছু সিএনজি অটোরিক্সামালিক পুরোদিন এক শিফটের পরিবর্তে দিনে দুই শিফট চালু করে চালকদের কাছ থেকে জমা আদায় করছে। এদের ব্যাপারেও কঠোর অবস্থান নিয়েছে যোগাযোগ মন্ত্রণালয়।

সভায় জানানো হয়, গত ৯ জানুয়ারি গেজেট বিজ্ঞপ্তি জারির মাধ্যমে সরকার সিএনজি চালিত অটোরিক্সা ও থ্রি হুইলারের নয়া ভাড়ার হার নির্ধারণ করে। এতে মালিকদের দিনে জমা ৬০০ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া ন্যূনতম ভাড়া ২৫ টাকা নির্ধারণ এবং প্রথম দুই কিলোমিটারের জন্য ২৫ টাকা এবং পরবর্তী প্রতি কিলোমিটারের জন্য ৭ টাকা ভাড়া নির্ধারণ করা হয়।

নয়া ভাড়া কার্যকর করার পর ১৬ জানুয়ারি থেকে ২৮ ফেব্র“য়ারি পর্যন্ত পরিচালিত অভিযান ও মোবাইল কোর্টের মাধ্যমে ১ হাজার ৪৪০টি মামলা দায়ের এবং ৮ লাখ ৯৭ হাজার ৭২০ টাকা জরিমানা আদায় করা হয়। একইসময়ে ৯০টি সিএনজি অটোরিক্সা ও থ্রি হুইলার আটক করে স্থায়ীভাবে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়।

যোগাযোগমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সড়ক ও রেলপথ বিভাগের সচিব মোজাম্মেল হক খান, বিআরটিসির চেয়ারম্যান মেজর (অব.) এম এম ইকবাল, বিআরটিএ চেয়ারম্যান আইয়ুবুর রহমানসহ সিএনজি অটোরিক্সা মালিক ও চালক সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, মার্চ ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad