ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরিশাল নগরীতে বার্ড ফ্লু আক্রান্ত ২২শ’ মুরগি নিধন

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, মার্চ ৯, ২০১১
বরিশাল নগরীতে বার্ড ফ্লু আক্রান্ত ২২শ’ মুরগি নিধন

বরিশাল: বরিশাল নগরীর নবগ্রামের খান সড়ক এলাকার একটি মুরগির খামারে এভিয়ান ইনফুয়েঞ্জা ভাইরাসে (বার্ড ফ্লু) আক্রান্ত ২২শ’ মুরগিকে (লেয়ার) মঙ্গলবার রাতে মাটি চাপা দেওয়া হয়েছে।

বরিশাল আঞ্চলিক পশুরোগ অনুসন্ধান গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. শওকত আলী বাংলানিউজকে জানান, মৃত একটি মুরগি পরীক্ষার জন্য গবেষণা কেন্দ্রে নিয়ে আসেন খামার মালিক।

মুরগিটি পরীক্ষা করে প্রাথমিকভাবে বার্ড-ফ্লু ভাইরাসে আক্রান্তের প্রমাণ পাওয়া যায়। বিষয়টি ঢাকা কেন্দ্রীয় রোগ অনুসন্ধান কেন্দ্রে জানানো হলে তাদের নির্দেশ অনুযায়ী মঙ্গলবার রাতে খামারের মুরগিগুলো মেরে মাটি চাপা দেওয়া হয়।

খামার মালিক শামীম আহমেদ জানান, গত কয়েক দিন ধরেই অজ্ঞাত রোগে খামারের মুরগি মারা যাচ্ছিলো। কারণ জানতে আঞ্চলিক পশুরোগ অনুসন্ধান গবেষণা কেন্দ্রে পরীক্ষার জন্য একটি মুরগি নেওয়া হলে বার্ড-ফ্লু রোগে আক্রান্ত হওয়ার আলামত পাওয়া যায়।

শামিম জানান, মাটিচাপা দেওয়া মুরগির আনুমানিক মূল্য ১৫ লাখ টাকা। মুরগিগুলো কয়েকদিন পরেই ডিম দেওয়া শুরু করতো।

এদিকে বরিশাল জেলা পশুসম্পদ কর্মকর্তা আব্দুল জব্বার সিকদার বাংলানিউজকে জানান, বরিশালের বিভিন্ন খামারে বার্ড-ফ্লু’র সন্ধানে পৃথক চারটি টিম গঠন করা হয়েছে। তারা ইতিমধ্যেই কাজ শুরু করেছে।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, মার্চ ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ