ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কৃবি’র ষষ্ঠ সমাবর্তন

বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতেই ভিশন ২০২১: রাষ্ট্রপতি

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, মার্চ ৮, ২০১১

ময়মনসিংহ: রাষ্ট্রপতি মোহাম্মদ জিল্লুর রহমান বলেছেন, ২০২১ সালের মধ্যে দরিদ্র জনগোষ্ঠীর সংখ্যা শতকরা ১৫ ভাগে নামিয়ে এনে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করতে সরকার ভিশন ২০২১ ঘোষণা করেছে।

মঙ্গলবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি এ কথা বলেন।

 

সকাল ১১টার দিকে রাষ্ট্রপতি সমাবর্তন উদ্বোধন করেন। পরে তিনি শিক্ষার্থীদের সার্টিফিকেট বিতরণ করেন।

এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের কৃষিনীতি, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এর পরিচালক ড. প্রভু পিঙ্গালী, সংসদ সদস্য শওকত মোমেন শাহজাহান, সদর আসনের সাংসদ প্রিন্সিপাল মতিউর রহমান প্রমুখ।

সমাবর্তন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড.সাত্তার মন্ডল।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের কৃষিতে যে উন্নয়ন তার সিংহভাগ সফলতার দাবীদার এ বিশ্ববিদ্যলয়ের গ্রাজুয়েট ও কৃষি বিজ্ঞানীরা। কৃষি উন্নয়নে আমাদের আরো বেশি এগিয়ে যেতে হবে, বাড়াতে হবে গবেষণা ও সম্প্রসারণ কার্যক্রম।

দেশের কৃষি উৎপাদন অব্যাহত রাখতে পরিবর্তিত জলবায়ু উপযোগী ও লবণাক্ততা-সহিষ্ণু ধান ও সবজির জাত উদ্ভাবনের জন্য কৃষি বিজ্ঞানীদের প্রতি আহবান জানান রাষ্ট্রপতি।

বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ সমাবর্তনে ২০০০ থেকে ২০১০ সাল পর্যন্ত স্নাতক ডিগ্রি প্রাপ্ত ৪৬৮ জন, মাস্টার্স ডিগ্রি প্রাপ্ত ৯৮ জন এবং ৬২ জন পিএইচডি ডিগ্রি প্রাপ্ত শিক্ষার্থীকে মূল সার্টিফিকেট দেওয়া হয়।

এছাড়াও বিভিন্ন অনুষদের ১৮ জন স্নাতক এবং ১০৬ জন মাস্টার্স ডিগ্রি প্রাপ্ত মেধাবী শির্ক্ষাথীকে স্বর্ণপদক দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা,  মার্চ ৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।