ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রূপগঞ্জে নির্দিষ্ট সময়ে বেতন না দেওয়ায় শ্রমিক বিক্ষোভ

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, মার্চ ৮, ২০১১

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার তারাবো পৌরসভার বরপায় রপ্তানিমুখি শিল্প প্রতিষ্ঠান অন্তিম গার্মেন্টে মঙ্গলবার শ্রমিক অসন্তোষ দেখা দেয়।

নির্ধারিত সময়ের মধ্যে বেতন না দেওয়া ও কথায় কথায় নির্যাতনের অভিযোগ এনে সকালে প্রতিষ্ঠানের কয়েক হাজার শ্রমিক প্রতিষ্ঠানের গেটের বাইরে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে।

একপর্যায়ে তারা ঢাকা-সিলেট মহাসড়কে নেমে এসে বিক্ষোভ করতে থাকে। তবে বিক্ষোভ চলাকালে শ্রমিকরা কোনও প্রকার ভাংচুরের ঘটনা ঘটাননি।

খবর পেয়ে রূপগঞ্জ থানা পুলিশ, আমর্ড পুলিশ ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) সদস্যরা ঘটনাস্থলে এসে সুষ্ঠু সমাধানের আশ্বাস দিলে শ্রমিকেরা শান্ত হন। পরে দুপুর ১২টায় শ্রমিকেরা কাজে ফিরে যান।

জানা গেছে, অন্তিম গার্মেন্টে সাড়ে ৪হাজার শ্রমিক রয়েছেন।

ফিনিশিং বিভাগের শ্রমিক বেলায়েত হোসেন, উৎপাদন বিভাগের আহাম্মদ আলী, নিলুফা আক্তার, শফিকুল ইসলাম, খাদিজা বেগম জানান, প্রতি মাসের ৫ থেকে ৭ তারিখের মধ্যে আগের মাসের বেতন পরিশোধ করার কথা থাকলেও গত কয়েক মাস ধরে কর্তৃপক্ষ এ ব্যাপারে টালবাহনা করছে।

তারা জানান, এরই ধারাবাহিকতায় ফেব্রুয়ারির বেতন চলতি মার্চ মাসের ১৭ তারিখে দেওয়ার ঘোষণা দেওয়া হয়।
 
শ্রমিকদের অভিযোগ, যথা সময়ে বেতন চাওয়ায় গত কয়েকদিন ধরে শ্রমিকদের ওপর মালিকপক্ষের লোকজন নির্যাতন চালাচ্ছে।

এদিকে মহাসড়কে শ্রমিক বিক্ষোভের খবর পেয়ে রূপগঞ্জ থানা পুলিশ, আমর্ড পুলিশ ও র‌্যাব সদস্যরা ঘটনাস্থলে এসে মালিকপক্ষের সঙ্গে কথা বলে সুষ্ঠু সমাধানের আশ্বাস দিলে শ্রমিকরা শান্ত হন।

এদিকে শ্রমিকদের ওপর নির্যাতনের অভিযোগ অস্বীকার করেছেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপক নাজির হোসেন। তিনি জানান, প্রতিষ্ঠানের মালিক আকবর আলী বর্তমানে দেশের বাইরে থাকায় বেতন-ভাতা দিতে বিলম্ব হচ্ছে।

তিনি আরও জানান, আগামী ১৭ মার্চ বকেয়া বেতন পরিশোধ করা হবে।

রূপগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফোরকান সিকদার ঘটনার সত্যতা স্বীকার করেছেন। তিনি জানান, পরিস্থিতি এখন শান্ত। ঢাকা-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে। অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, মার্চ ০৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।