ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এম এ হাশেমের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৩০ মার্চ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, মার্চ ৮, ২০১১

ঢাকা: পারটেক্স গ্রুপের চেয়ারম্যান ও বিএনপির সাবেক সাংসদ এম এ হাশেমের আয়কর ফাঁকির মামলার অভিযোগ গঠন বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে ৩০ মার্চ।

মঙ্গলবার ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ জহুরুল হক এ দিন ধার্য করেন।



হাশেমের আইনজীবী সানাউল্লাহ মিয়া অভিযোগ গঠন বিষয়ে শুনানির জন্য সময়ের আবেদন করেছিলেন।

শুনানিতে তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে মামলার আসামি এম এ হাশেমের মামলাটির বিষয়ে সমঝোতার চেষ্টা চলছে। তাই সময় প্রয়োজন।

বিচারক সমঝোতার জন্য তাকে ৩০ মার্চ পর্যন্ত সময় মঞ্জুর করেন।

উল্লেখ্য, গত বছরের ২৩ আগস্ট জাতীয় রাজস্ব বোর্ডের উপ কর কমিশনার কবীর উদ্দিন মোল্লা বাদী হয়ে হাশেমের বিরুদ্ধে এ মামলাটি দায়ের করেছিলেন।

মামলায় অভিযোগ করা হয়, এম এ হাশেম বিভিন্ন কর বর্ষে তার প্রদর্শিত আয়কর রিটার্নে ১৮ কোটি ৯৩ লাখ ৪২ হাজার ৩৮০ টাকা আয়ের তথ্য গোপন করে তার উপর প্রযোজ্য চার কোটি ৭৬ হাজার ৮৪০ টাকা কর ফাঁকি দিয়েছেন।
 
মামলাটিতে জামিন নিয়ে এম এ হাশেম কয়েকটি ধার্য তারিখে আদালতে উপস্থিত না হলে বিচারক তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। গত ২৮ ফেব্রুয়ারি তিনি আদালতে আতœসর্মপন করে জামিন নেন।

এম এ হাশেম ও তার পরিবারের বিরুদ্ধে ২৩২ কোটি টাকা আয়কর ফাঁকির আরও একটি মামলা একই আদালতে বিচারাধীন আছে।

ওই মামলায়ও তারা ২৮ ফেব্রুয়ারি আতœসর্মপন করে জামিন চাইলে বিচারক তাদের এক মাসের জামিন মঞ্জুর করেন।

জামিন প্রাপ্তরা হলেন, পারটেক্স বেভারেজের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম এ হাশেম, তার স্ত্রী সুলতানা হাশেম, পারটেক্স বেভারেজ লিমিটেডের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক রুবেল আজিজ, আজিজ আল কায়সার, আজিজ আল মাসুদ, শওকত আজিজ, আশফাক আজিজ, পারটেক্স গ্রুপের হিসাবরক্ষণ অফিসার মোজাম্মেল হক ও জেনারেল ম্যানেজার পেয়ার আহমেদ।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।