ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গ্রেপ্তার ২৫৫ বাংলাদেশিকে ফেরত পাঠালো দক্ষিণ আফ্রিকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৪ ঘণ্টা, মার্চ ৭, ২০১১
গ্রেপ্তার ২৫৫ বাংলাদেশিকে ফেরত পাঠালো দক্ষিণ আফ্রিকা

ঢাকা : সংঘাতময় লিবিয়ার পর এবার দক্ষিণ আফ্রিকা থেকেও ২৫৫ বাংলাদেশি নাগরিককে ফেরত আসতে হয়েছে। সেখানে বিক্ষোভ-ভাংচুরের ঘটনায় জড়িত থাকার অভিযোগে আফ্রিকা সরকার তাদেরকে গ্রেপ্তার করে দেশত্যাগে বাধ্য করেছে।

একেবারে খালি হাতেই তাদের অআসতে হয়েছে।

রোববার দিবাগত রাতে দক্ষিণ আফ্রিকার একটি বিশেষ বিমানে ওই ২৫৫ জন বাংলাদেশি নাগরিক হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেন।

ফেরত আসা নাগরিকদের উদ্বৃতি দিয়ে বিমানবন্দর ইমিগ্রেশন পুলিশ সূত্র জানায়, প্রায় আট মাস আগে দক্ষিণ আফ্রিকায় বিক্ষোভ-ভাংচুরের ঘটনায় অভিবাসী ২৫৫ বাংলাদেশি নাগরিককে অভিযুক্ত করা হয়। ওই অভিযোগে সে দেশের পুলিশ তাদের গ্রেপ্তারও করে। এরপর থেকেই তারা ৭ মাসেরও বেশি সময় ধরে দক্ষিণ আফ্রিকার কারাগারে বন্দী ছিলেন।  

রোববার রাত ১০টার দিকে আফ্রিকার বিশেষ একটি বিমানযোগে নিয়ে আসা বাংলাদেশি নাগরিকদের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

কর্তব্যরত ইমিগ্রেশন পুলিশের সহকারী কমিশনার মর্যাদার এক কর্মকর্তা বাংলানিউজকে জানান, দক্ষিণ আফ্রিকার পুলিশ এসব বাংলাদেশি নাগরিককে ফেরত পাঠালেও তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য কোনো সুপারিশ করেনি। এ কারণে রোববার রাতেই ফিরে আসা বাংলাদেশিরা বিমানবন্দর থেকে নিজ নিজ বাড়ির উদ্দেশ্যে রওনা দিয়েছেন।

ইমিগ্রেশন পুলিশ সূত্র আরও জানায়, ফেরত আসা নাগরিকরা গত ৫ বছর থেকে ১১ বছরেরও বেশি সময় ধরে দক্ষিণ আফ্রিকায় প্রবাসী ছিলেন। সেখানে তারা চাকরি ও ব্যবসা-বাণিজ্য চালাতেন। কিন্তু ফেরত পাঠানোর সময় তাদের অর্জিত কোনো সম্পদই নিয়ে আসতে পারেননি। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফেরত আসার পর তারা অনেকেই কান্নায় ভেঙে পড়েন।

বাংলাদেশ সময় : ০২০১ ঘণ্টা, মার্চ ০৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad