ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১ মন্ত্রিসভায় অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, মার্চ ৭, ২০১১
জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১ মন্ত্রিসভায় অনুমোদন

ঢাকা: উত্তরাধিকার সম্পদে নারী-পুরুষের সমান অধিকারের বিধান রেখে জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১-এর খসড়া মন্ত্রিসভায় অনুমোদন করা হয়েছে। এছাড়া মুক্তিযুদ্ধে অবদান রাখা বিদেশি নাগরিক ও সংগঠনকে সম্মাননা জানানোর প্রস্তাবও অনুমোদন করে মন্ত্রিসভা।



সোমবার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এসব অনুমোদন দেওয়া হয়। বর্তমান সরকারের আমলে এটি মন্ত্রিসভার ১০৪তম এবং এ বছরের ৯ম বৈঠক।

এছাড়া মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন হওয়া বিষয়গুলোর মধ্যে রয়েছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের ভূমি অধিগ্রহণ আইন-২০১১ এর খসড়া, ঢাকা শহরের যানজট নিরসনে স্ট্রাটেজিক টান্সপোর্ট প্ল্যাান (এসটিপি) এর অর্šÍভূক্ত ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬ বাস্তবায়ন ও আনুসঙ্গিক বিষয়ে সার্বিক সমন্বয়ের প্রস্তাব, চলচ্চিত্র সংসদ নিবন্ধন আইন-২০১১ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন, বাংলাদেশ ও তুরস্কের মধ্যে স্বারিত স্বাস্থ্যখাতে সহযোগিতার চুক্তির অনুসমর্থন।

এছাড়া বৈঠকে বিমসটেক পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রীর অংশ গ্রহণ এবং বাংলাদেশে বিমসটেকের সদরদপ্তর স্থাপন বিষয়ে অবহিত করা হয়।

প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি আবুল কালাম আজাদ বৈঠক শেষে পিআইডির সম্মেলন কক্ষে এসব বিষয় সাংবাদিকদের জানান।

নারীর মানবাধিকার ও মৌলিক স্বাধীনতা নিশ্চিতকরণসহ নারী উন্নয়নের জন্য সরকার ‘জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১’র খসড়া অনুমোদন করেছে।

আবুল কালাম আজাদ বলেন, ‘বৈঠকে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে উল্লেখযোগ্য অবদান রাখার জন্যে পাঁচটি বিদেশি সংগঠন ও কমবেশি ৫০ জন বিদেশি নাগরিককে সম্মাননা প্রদানের জন্যে সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে তাদের এই সম্মাননা প্রদান করা হবে। ’

এদিকে সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রস্তাবিত নারী উন্নয়ন নীতিমালায় উত্তরাধিকার সম্পদে নারী-পুরুষের সমান অধিকারের কথা বলা হয়েছে। এ ছাড়া নারীর প্রতি সব ধরনের বৈষম্য বিলোপ (সিডও) সনদ বাস্তবায়নসহ ১৯৯৭ সালের প্রায় সব বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে নতুন নীতিমালায়।

জাতীয় নারী উন্নয়ন নীতি প্রসঙ্গে আবুল কালাম আজাদ বলেন, ‘নারীর মানবাধিকার ও মৌলিক স্বাধীনতা নিশ্চিতকরণের পাশাপাশি শিক্ষা, প্রশিক্ষণ, ক্রীড়া-সংস্কৃতি ও জাতীয় অর্থনীতির সকল কর্মকাণ্ডে নারীর সক্রিয় অংশগ্রহণ ও সমঅধিকার নিশ্চিতকরণ, দারিদ্র্য দূরীকরণ, অর্থনৈতিক ক্ষমতায়ন, কর্মসংস্থান এবং রাজনৈতিক ও প্রশাসনিক ক্ষমতায়নসহ বিভিন্ন বিষয় এ নীতিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। ’

নতুন নীতিতে প্রতিবন্ধীদের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

চলচ্চিত্র সংসদ নিবন্ধন আইন প্রসঙ্গে তিনি বলেন, ‘চলচ্চিত্র প্রদর্শন ও সংসদ নিবন্ধন সহজ করা হয়েছে। ’

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প ও ভূমিগ্রহণ আইন ২০১১ খসড়া অনুমোদন প্রসঙ্গে প্রেস সেক্রেটারি বলেন, ‘সরকারি কোনো প্রকল্পের জমি অধিগ্রহণের কথা শুনলেই বেশি ক্ষতিপূরণের আশায় অনেকে জমির ওপর অবকাঠামো নির্মাণ শুরু করে। এটা ঠেকাতে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ সময় পর্যন্ত নতুন আইন করা হচ্ছে। ’

ঢাকা শহরে যানজট নিরসনে কৌশলগত পরিবহন পরিকল্পনা (এসটিপি)’র আওতায় অন্তর্ভুক্ত ‘ম্যাস র‌্যপিড ট্রানজিট (এমআরটি)’ বাস্তবায়ন ও আনুসাঙ্গিক বিষয়ে সার্বিক সমন্বেয়ের প্রস্তাব অনুমোদন করা হয়।

এমআরটি লাইন-৬ প্রকল্পের অধীনে উত্তরা থেকে মিরপুরের পল্লবী, রোকেয়া সরনী, ফার্মগেট, টিএসসি, প্রেসকাব, মতিঝিল হয়ে সায়েদাবাদ পর্যন্ত উড়াল রেল নির্মাণের প্রস্তাব মন্ত্রিসভা অনুমোদন করে। ২০১৩ সালের মধ্যে এই রেলপথ নির্মাণ কাজ শেষ হবে বলে মন্ত্রিসভার বৈঠকে জানানো হয়।

আবুল কালাম আজাদ জানান, মন্ত্রিসভা বিমসটেকের সদর দফতর ঢাকায় স্থাপনের প্রস্তাব অনুমোদন করে। এরআগে বিমসটেকের ১৩তম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশগ্রহণের বিষয়ে মন্ত্রিসভাকে অবহিত করা হয়।

প্রেস সেক্রেটারি বলেন, ‘শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়ার মালদ্বীপ সফরের বিষয়েও মন্ত্রিসভাকে অবহিত করা হয়। ’  

মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকে মন্ত্রিসভার সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, প্রতিমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, মার্চ ০৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad