ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ড. ইউনূসের রিট: তৃতীয় দিনের শুনানি শেষ, আদেশ মঙ্গলবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, মার্চ ৭, ২০১১
ড. ইউনূসের রিট: তৃতীয় দিনের শুনানি শেষ, আদেশ মঙ্গলবার

ঢাকা: গ্রামীণব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে ড. মুহাম্মদ ইউনূসের অব্যাহতি সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের নির্দেশ চ্যালেঞ্জ করে দায়ের করা দুটি রিটের শুনানি সোমবার দুপুর ২টায় শুরু হয়ে বিকেল পৌনে ৫টায় শেষ হয়।  

মঙ্গলবার এ দুটি রিটের ওপর আদেশ দেওয়ার সময় নির্ধারণ করেছেন বিচারপতি মমতাজ উদ্দিন এবং বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ।



ড. ইউনূস শুনানিতে উপস্থিত থাকলেও এক পর্যায়ে কিছুটা অসুস্থ্যতা অনুভব করায় এজলাস থেকে বের হয়ে আসেন।  

একই বেঞ্চ এর আগে বৃহস্পতিবার ও রোববার দুই দফায় শুনানি নেন।  

আজ ড. ইউনূসের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকনুদ্দিন মাহমুদ।

সরকার পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

শুরুতেই রিটের শুনানির বিষয়ে সংবাদ পরিবেশনায় সতর্ক থাকার নির্দেশ দেন আদালত। আদালত বলেন, তিনি একজন নোবেল বিজয়ী। আমরা তার মামলা নিয়ে বসেছি, অপমান করতে নয়।

সোমবারের শুনানিতে রোকনুদ্দিন মাহমুদ ১৯৯৯ সালের ২২ জুলাই বাংলাদেশ ব্যাংকের পাঠানো একটি চিঠির কপি আদালতে পেশ করেন যাতে, তার দাবি, বলা হয়েছিল ডক্টর ইউনূস যতদিন মনে করবেন ততদিন গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক পদে থাকবেন এমন বিষয়টি কেন্দ্রীয় ব্যাংক অবগত আছে।
 
অধস্তন কোনো আইনের পক্ষে ভুতাপেক্ষ কার্যকারিতা দেওয়া যায় না উল্লেখ করে তিনি বলেন, গ্রামীণ ব্যাংকের যে বিধি দেওয়া হয়েছে তাতে বলা হয়েছে যেদিন থেকে এটি গৃহীত সেদিন থেকেই এটি কার্যকর।    

এর আগে শুনানির প্রথম দিনে গত বৃহস্পতিবার ড. কামাল হোসেন ও রোববার সাবেক অ্যাটর্নি জেনারেল মাহমুদুল ইসলাম ড. ইউনূসের পরে শুনানি করেন।

শুনানিতে ড. কামাল হোসেন বলেন, ড. ইউনূসকে তার পদ থেকে অপসারণের সিদ্ধান্ত সঠিক নয়।

আর সোমবার সাবেক অ্যাটর্নি জেনারেল মাহমুদুল ইসলাম বলেন, ‘গ্রামীণব্যাংক অধ্যাদেশ ৮৩ অনুযায়ী এমডিকে বরখাস্ত করতে চাইলে প্রথমে পরিচালনা পরিষদের সিদ্ধান্ত নিতে হয়। ওই সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংকে পাঠালে এবং ব্যাংক অনুমোদন দিলে তা কার্যকর হয়। বাংলাদেশ ব্যাংক গ্রামীণব্যাংক এমডিকে সরাসরি বরখাস্ত করতে পারে না। ’

বাংলাদেশ সময় ১৭০০ ঘণ্টা, মার্চ ০৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।