bangla news

গত বছর ৩১৯ জন কর্মকর্তা ওএসডি হয়েছেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৩-০৩ ৯:৫৪:২০ এএম

গত বছর প্রশাসনে ৩১৯ জন কর্মকর্তাকে ওএসডি (অফিসার অন স্পেশাল ডিউটি) করা হয়েছে।  সংসদে এ তথ্য জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। 

ঢাকা : গত বছর প্রশাসনে ৩১৯ জন কর্মকর্তাকে ওএসডি (অফিসার অন স্পেশাল ডিউটি) করা হয়েছে।  সংসদে এ তথ্য জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

তিনি জানান, স্বাভাবিক ও রুটিন প্রক্রিয়ায় সরকারি কর্মকর্তদের ওএসডি করা হলেও বিধি অনুযায়ী তারা প্রাপ্য সুযোগ-সুবিধা পেয়ে থাকেন।

বৃহস্পতিবার জাতীয় সংসদে অনুষ্ঠিত প্রশ্নোত্তর পর্বে সরকারী দলের সংসদ সদস্য বেনজীর আহমদের প্রশ্নের জবাবে মন্ত্রী ২০০১ সাল থেকে গত বছরের ডিসেম্বর পর্যন্ত ওএসডি কর্মকর্তার সংখ্যা তুলে ধরেন। তবে এর মাঝে বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময়ের দুই বছরে ২০০৭ ও ২০০৮ সালে কোন  কোন কর্মকর্তাকে ওএসডি করা হয়েছে সে হিসাব নেই।

মন্ত্রী জানান, জনপ্রশাসনে কর্মকর্তাদের ওএসডি পদে নিয়োগ একটি স্বাভাবিক ও  রুটিন প্রক্রিয়া। প্রশাসনে বিভিন্ন কারণে সবসময়ই কিছু সংখ্যক কর্মকর্তা ওএসডি হিসাবে থাকেন।
তবে ওএসডি থাকা অবস্থায় সরকারি কর্মকর্তারা বিধি অনুযায়ী প্রাপ্য সকল সুবিধা পেয়ে থাকেন।

ওএসডিদের বিভিন্ন মন্ত্রণালয়ের চাহিদা অনুযায়ী বিশেষ কার্যাদি সম্পাদনের জন্য সংযুক্তি প্রদানের মাধ্যমে দায়িত্ব দেওয়া হয়ে থাকে।
এছাড়া জনস্বার্থে ওএসডি কর্মকর্তাদের বিভিন্ন সময়ে বিভিন্ন দায়িত্ব প্রদান করা হয়।

জাতীয় পার্টির মুজিবুল হকের প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে জানান, সরকারি সার্বক্ষণিক প্রাধিকারপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের গাড়িসেবা নগদায়নের জন্য বিনা সুদে ঋণ এবং প্রতিমাসে জ্বালানি ও চালকের বেতন বাবদ নির্দিষ্ট পরিমাণ ভাতা প্রদানের প্রস্তাব সরকারের বিবেচনাধীন রয়েছে।

হাফিজ উদ্দিন আহম্মেদের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গত এক বছরে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ৪৯৫ জন শিক্ষক-শিক্ষিকা নিয়োগ দেওয়া হয়েছে। বিভিন্ন সরকারি উচ্চ বিদ্যালয়ে এক হাজার ৯৬৮ জন শিক্ষক নিয়োগের জন্য লিখিত পরীক্ষা শেষে বর্তমানে মৌখিক পরীক্ষা চলছে। শিগগিরই তাদের নিয়োগ  দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০৪০ঘণ্টা, মার্চ ০৩,২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-03-03 09:54:20