bangla news

অঞ্চলভিত্তিক গুরুত্বপূর্ণ সমস্যা তুলে ধরার জন্য কমিউনিটি রেডিওগুলোর প্রতি আহ্বান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-২৮ ৫:৫৩:৩৩ এএম
ছবি: জুবায়ের রাকেশ

ছবি: জুবায়ের রাকেশ

অঞ্চলভিত্তিক গুরুত্বপূর্ণ সমস্যাগুলো চিহ্নিত করে সে অনুযায়ী অনুষ্ঠানসূচি নির্ধারণের জন্য কমিউনিটি রেডিওগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার রাষ্টদূত (অব.) মোহাম্মদ জমির।

ঢাকা: অঞ্চলভিত্তিক গুরুত্বপূর্ণ সমস্যাগুলো চিহ্নিত করে সে অনুযায়ী অনুষ্ঠানসূচি নির্ধারণের জন্য কমিউনিটি রেডিওগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার রাষ্টদূত (অব.) মোহাম্মদ জমির।

পাশাপাশি দেশের যেসব অঞ্চলে এখনও কমিউনিটি রেডিও চালু হয়নি সেসব জায়গায় এ রেডিও চালু করার জন্য উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান তিনি।

সোমবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের তথ্য কমিশন মিলনায়তনে আয়োজিত ‘তথ্য অধিকার আইন বাস্তবায়নে কমিউনিটি রেডিও’র ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান প্রধান তথ্য কমিশনার।

তথ্য কমিশন ও বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এ সভার আয়োজন করে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন তথ্য কমিশনার ড. সাদেকা হালিম এবং কমিউনিটি রেডিও’র সর্বশেষ অগ্রগতি বর্ণনা করেন বিএনএনআরসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম বজলুর রহমান।

প্রধান তথ্য কমিশনার বলেন, ‘বছরের যে সময়ে যে অঞ্চলে যে যে সমস্য দেখা দেয় কমিউনিটি রেডিওগুলোর উচিৎ তা তুলে ধরে অনুষ্ঠানসূচি তৈরি করা।’

এছাড়া অঞ্চলভিত্তিক ওপিনিয়ন লিডারদের সাক্ষাৎকার নিয়ে প্রশ্নগুলো চিহ্নিত করা এবং সে অনুযায়ী ওয়েব পেজ তৈরি করার পরামর্শ দেন তিনি।

এতে বিভিন্ন মন্ত্রণালয়ের পক্ষে সমস্যাগুলো চিহ্নিত করে যথাযথ পদক্ষেপ নিতে সুবিধা হবে। যা সরকারকে ডিজিটাল বাংলাদেশ গড়তে সহায়তা করবে বলে মনে করেন মোহাম্মদ জমির।

কমিউনিটি রেডিওতে আঞ্চলিক ভাষার পাশাপাশি প্রমিত বাংলা ভাষায় অনুষ্ঠান প্রচারের প্রতি গুরুত্ব দেন তথ্য কমিশনার মো. আবু তাহের।

কমিউনিটি রেডিও’র ভূমিকার কথা বলতে গিয়ে তিনি বলেন, কৃষিপণ্যের দাম কখন কেমন থাকে সে ব্যাপারে কৃষকদের সচেতন করা, কৃষিকাজের জন্য বিভিন্ন ব্যাংকের সহজ ঋণ সুবিধা, বিভিন্ন রোগ-বালাইয়ের প্রতিকার-প্রতিরোধসহ নানান জনগুরুত্বপূর্ণ বিষয় নিয়ে অনুষ্ঠান প্রচার করে কমিউনিটি রেডিও দেশের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

এছাড়া ঝড়, জলোচ্ছাসসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে উপকূলীয় এলাকার জনগণকে সচেতন করার সঙ্গে সঙ্গে কতো নম্বর বিপদ সংকেতের অর্থ কী সে সম্পর্কে আগে থেকে জনগণকে জানানোর প্রতি গুরুত্ব দেন তিনি।

মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ বেতারের আঞ্চলিক পরিচালক নিলুফার নাজনীন এবং লাইসেন্স প্রাপ্ত কমিউনিটি রেডিও উদ্যোক্তারা।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-02-28 05:53:33