bangla news

বোস্টনে শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-২৪ ১:১৯:৪৮ এএম

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগ একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে। এ উপলে গতশুক্রবার ক্যামব্রিজস্থ রিঞ্জ এভিনিউ এর কমিউনিটি সেন্টারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ঢাকা: বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগ একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে। এ উপলে গতশুক্রবার ক্যামব্রিজস্থ রিঞ্জ এভিনিউ এর কমিউনিটি সেন্টারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ইউসুফ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি, উপদেষ্টা ও বস্টন বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. সৈয়দ আবু হাসনাত। সভার শুরুতে মহান ২১ ফেব্রুয়ারির ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল ইউসুফ সুচনা বক্তব্যে বীর বাঙালির মুক্তিসংগ্রামে একুশের ভূমিকা এবং অনুপ্রেরণা বিশদভাবে আলোচনা করেন।                                                                                                                               

নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সহ-সভাপতি বিশিষ্ট আওয়ামী লীগ নেতা রাতুল বড়ুয়া বলেন, ১৯৪৭ সালের ২ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ে “তমুদ্দিন মজলিশ” গঠনের মাধ্যমে ভাষা আন্দোলনের সূত্রপাত ঘটে। তারই ধারাবাহিকতায় ইতিহাসের নানা আন্দোলন পেরিয়ে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর ৩০তম সাধারণ অধিবেশনে একুশে ফেব্র“য়ারি আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি পায় এবং পরে ৪ জানুয়ারি ২০০০ সালে ইউনেস্কোর মহাসচিব কইচিরো মাতসূরা এক চিঠিতে ১৮৮টি সদস্য দেশের জাতীয় কমিশনকে প্রথমবারের মত ভাবগম্ভীর পরিবেশে ওই ঐতিহাসিক দিবস পালনের আহ্বান জানান।

অপর সহ-সভাপতি আব্দুর রাজ্জাক একুশের অসাম্প্রদায়িক চেতনা বাস্তবায়নের গুরুত্ব বিশ্লেষণ করেন। বিশিষ্ট মুক্তিযোদ্ধা মোহাম্মদ রহমান মন্টু একুশের ত্যাগ-তিতিক্ষার শিক্ষা বাস্তবায়নের আহ্বান জানান।

প্রধান অতিথি ড.সৈয়দ আবু হাসনাত ইতিহাসের আলোকে জাতি ও জাতীয়তার পরিপুর্ণ গঠন ও বিকাশে ভাষার ভূমিকা এবং তাৎপর্য এবং বাংলাদেশের সমকালীন রাজনীতিতে মহান শহীদ দিবসের তাৎপর্য বর্ণনা করেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সহ-সভাপতি সালাউদ্দিন চৌধুরী এবং আইন বিষয়ক সম্পাদক ফাইযুল ইসলাম। সভায় উপস্থিত ছিলেন নিউ ইংল্যান্ড আওয়ামী যুবলীগের আহ্বায়ক মিন্টো কামরুজ্জামান এবং বেইনের প্রাক্তন সাধারণ সম্পাদক সৈয়দ সালাম শিলু।

সমাপনি বক্তব্যের মাধ্যমে সভাপতি ইউসুফ চৌধুরী সভার সমাপ্তি ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ১২১৫ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2011-02-24 01:19:48