ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হাকালুকি হাওরে ৫ শতাধিক অতিথি পাখি নিধন, আটক ৩ শিকারি

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১১
হাকালুকি হাওরে ৫ শতাধিক অতিথি পাখি নিধন, আটক ৩ শিকারি

মৌলভীবাজার: হাকালুকি হাওরে বিষটোপে দিয়ে পাঁচশতাধিক অতিথি পাখি নিধন করা হয়েছে। এ ঘটনার সঙ্গে জড়িত ৩ জনকে পাখিসহ আটক করে পুলিশে সোপর্দ করেছে এলাকাবাসী।



বুধবার দুপুরে হাকালুকি হাওরের নাগুয়া ও ধলই বিলে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, তিন শিকারি নাগুয়া ও ধলই বিলে ধানের সঙ্গে বিষ মিশিয়ে ছড়িয়ে রাখে। ঝাঁকে ঝাঁকে পাখির দল বিলে এসে ছিটিয়ে রাখা বিষ মিশ্রিত ধান খেয়ে মারা যায়। তখন শিকারিরা এসব পাখি চটের বস্তা ও মাছের খাঁচায় ভর্তি করে। পাখিগুলো নিয়ে যাওয়ার পথে সোনাপুর গ্রামের তে মজুরদের সন্দেহ হলে শিকারিদের চ্যালেঞ্জ করে।

পরে এলাকাবাসী পাখিসহ কুলাউড়া উপজেলার সাদিপুর গ্রামের বারাম মিয়ার ছেলে বাচ্চু মিয়া (৩০), আতির আলীর ছেলে শাবুল মিয়া (২৭) ও তজই মিয়ার ছেলে জাকির মিয়াকে (১৮) আটক করে পুলিশে সোপর্দ করে।

এ ব্যাপারে বন্য প্রাণী সংরণ ও প্রকৃতি ব্যবস্থাপনা মৌলভীবাজার সদর রেঞ্জ কর্মকর্তা গাজী মোস্তফা কামাল বাদী হয়ে জুড়ী থানায় মামলা করেছেন।

জুড়ী থানার উপ-পরিদর্শক দেলওয়ার হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) দেলোয়ার হোসেন বাংলানিউজকে জানান, এছাড়া হাকালুকি হাওরের সার্বিক পরিস্থিতি পর্যবেণের জন্য সেখানে বন বিভাগের লোকজনকে পাঠানো হয়েছে।

জুড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ মুমিত আশুক জানান, পাখি নিধন বন্ধে সামাজিক সচেতনতা সৃষ্টির কোন বিকল্প নেই।

এ ব্যাপারে মৌলভীবাজারের জেলা প্রশাসক মো. মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে বলেন, ‘আমরা জানতে পেরেছি কুলাউড়া উপজেলার কিছু রেস্তোরাঁয় পাখির মাংস বিক্রি হচ্ছে। এ ব্যাপারে কঠোর ব্যাবস্থা নেওয়া হবে।

হাকালুকিতে আটক তিনজনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ০৫৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।