ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বুড়িগঙ্গা ভরাট করে রাস্তা নির্মাণ

সাভারে এলজিইডিকে ৪ লাখ ২০ হাজার টাকা অর্থদণ্ড

জাহিদুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১১

ঢাকা: সাভারে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরকে চার লাখ ২০ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত করেছে পরিবেশ অধিদপ্তর। বুড়িগঙ্গা নদীর অন্তর্ভুক্ত জলাশয় ও বিল ভরাট করে রাস্তা নির্মাণের মাধ্যমে পরিবেশের তিসাধনের অপরাধে এ দণ্ড দেওয়া হয়।

নদী ও জলাশয় ভরাট করে পরিবেশের তিসাধনের দায়ে এই প্রথম একটি সরকারি সংস্থাকে অর্থদণ্ডে দণ্ডিত করা হলো।

সাভার থানার ভাকুর্তা এলাকায় পরিবেশ অধিদপ্তরের এক বিশেষ এনফোর্সমেন্ট অভিযানে জলাশয় ভরাটের এ ঘটনা উদঘাটন করা হয়। পরে পরিবেশ অধিদপ্তরের পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীকে তলব করে এ দণ্ডাদেশ দেন। অভিযানে জলাশয় ভরাট করার কাজে ব্যবহৃত একটি বুলডোজারও জব্দ করা হয় এবং প্রকল্পের কাজ বন্ধ করে দেওয়া হয়।

এনফোর্সমেন্ট টিম সূত্র জানায়, সাভারের ভাকুর্তা এলাকায় তৃতীয় বুড়িগঙ্গা সেতুর পশ্চিমাংশে ঢাকা-আরিচা মোগড়াকান্দা-মোহাম্মদপুর শহর রাবাঁধের আওতায় এ রাস্তা নির্মাণকাজে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেওয়া হয়নি। এছাড়া এ কার্যক্রমে এলজিইডি পরিবেশগত প্রভাব নিরূপণ (ইআইএ) করেনি, যা পরিবেশ আইনে বাধ্যতামূলক।

উল্লেখ্য, বালি ভরাটের কারণে ওই এলাকায় নদীর পানির প্রবাহে মারাত্মক প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। প্রকল্পটিতে প্রায় চারশ ফুট দীর্ঘ জলাশয়ের অংশ ভরাট করা হয়েছে, যেখানে সাত লাখ ঘনফুট বালি ফেলা হয়েছে।

বাংলাদেশ সময়: ০০৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।