ঢাকা, সোমবার, ১১ আশ্বিন ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৮ সফর ১৪৪৪

জাতীয়

বিটিভির স্টুডিও হচ্ছে রাজশাহীতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৪
বিটিভির স্টুডিও হচ্ছে রাজশাহীতে

রাজশাহী: রাজশাহী মহানগরীতে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) স্টুডিও স্থাপনে আবারও উদ্যোগ গ্রহণ করা হয়েছে। রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা এরই মধ্যে একটি আধা সরকারি পত্র (ডিও লেটার) তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুকে প্রদান করেছেন।

পত্রটি পাওয়ার পর তথ্যমন্ত্রী তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যে মন্ত্রণালয়ের সচিবকে পরামর্শ দিয়েছেন।

রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ও ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বাংলানিউজকে টিভি স্টুডিও স্থাপনের বিষয়টি নিশ্চিত করেছেন।

তথ্যমন্ত্রীকে দেওয়া ডিও লেটারে সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, স্থানীয় জনগণ দীর্ঘদিন ধরে রাজশাহীতে বিটিভির স্টুডিও স্থাপনের দাবিতে আন্দোলন সংগ্রাম করেছেন।

২০০১ সালে বিএনপি-জামায়াত চারদলীয় জোটের সরকার এ সংক্রান্ত নির্বাচনী প্রতিশ্রুতি প্রদানের পরে ক্ষমতায় এলেও রাজশাহীবাসী তথা উত্তরবঙ্গের জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে।

এর পর বিগত ২০০৮ সালের নির্বাচনে ১৪ দল ও মহাজোট রাজশাহী মহানগরীতে বাংলাদেশ টেলিভিশন কেন্দ্র ও তার স্টুডিও স্থাপনের বিষয়টি নির্বাচনী প্রতিশ্রুতি দেয় জনগণের কাছে।

এর পরেও রাজশাহীতে বিটিভির স্টুডিও স্থাপনের প্রক্রিয়া তেমনভাবে অগ্রগতি লাভ করেনি। তার প্রেক্ষিতে রাজশাহী সদর আসনের সংসদ সদস্য হিসেবে তিনি এ উদ্যোগ গ্রহণ করেছেন।

এক প্রশ্নের জবাবে রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, বিটিভির স্টুডিও স্থাপনের জন্য ইতোমধ্যে স্থানও নির্বাচন করা হয়েছে। তবে এটি মহানগরীর প্রাণকেন্দ্রে হবে জানালেও ঠিক কোথায় স্থাপন করা হচ্ছে সে ব্যাপারে এখনই কিছু জানাতে রাজি হননি তিনি।

সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, স্টুডিওটি স্থাপিত হলে রাজশাহীবাসীর দীর্ঘদিনের প্রাণের দাবি পূরণ হবে। বর্তমানে তিনি এ উদ্যোগ সফল করতে কাজ করে যাচ্ছেন।

রাজশাহীতে বিটিভির পূর্ণাঙ্গ স্টুডিও স্থাপনের দাবিতে নব্বই দশকের শুরুতে আন্দোলন শুরু হয়। সে সময় আন্দোলনকারীদের অভিনব কর্মসূচি সাধারণ মানুষকে আকৃষ্ট ও আন্দেলেনের সাথে সম্পৃক্ত করেছিল। ওই সময়ের কর্মসূচির মধ্যে ছিল রাজশাহী মহানগরীতে ১৫ মিনিটের সর্বাত্মক হরতাল, বিভিন্ন পেশাজীবীদের ধর্মঘট ও হরতাল, ১ মিনিটের জন্যে রাজশাহী স্তব্ধ ইত্যাদি।

অনেক আন্দোলন-সংগ্রামের পর রাজশাহী টেলিভিশন সম্প্রচার কেন্দ্র পান বিভাগীয় শহরের অধিবাসীরা। আন্দোলনের প্রেক্ষিতে ১৯৯৪ সালে তৎকালীন সরকার রাজশাহীতে পূর্ণাঙ্গ টিভি স্টুডিও স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করে। ওই সময় মহানগরীর কাজিহাটায় পুরাতন আনসার ক্যাম্প মাঠে ৩.৮৮ একর জমি ভূমি অধিগ্রহণ করা হয়।

২০০১ সালে উদ্বোধন করা হলেও এখনো পূর্ণাঙ্গতা লাভ করেনি। নির্মিত হয়নি কোনো স্টুডিও। বিএনপির নেতৃত্বাধীন চার দলীয় জোট ক্ষমতায় থাকাকালে এ নিয়ে কিছুই করেনি। প্র্রতারিত হন রাজশাহীবাসী। এরপর পূর্ণাঙ্গ টিভি স্টুডিও স্থাপনের বিষয়টি আর খুব বেশি এগোয়নি।

রাজশাহীতে পূর্ণাঙ্গ টিভি স্টুডিও নির্মিত হলে এখানকার শিল্পীদের নিজস্ব অনুষ্ঠান বিটিভিতে প্রচারিত হবে। সে আশায় এখনো বুক বেঁধে আছেন এখানকার শিল্পী ও কলা-কুশলীরা।

বাংলাদেশ সময়: ১১২৭ ঘন্টা, জুলাই ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa