ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কলাপাড়ায় ইটভাটা থেকে মহিলা ও শিশুসহ ১৯ শ্রমিক উদ্ধার

গোফরান পলাশ, কলাপাড়া প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১১

পটুয়াখালী: পটুয়াখালীর কলাপাড়ায় সোহাগ ব্রিকস নামের একটি ইটভাটা থেকে মঙ্গলবার রাতে জোরপূর্বক আটকে রাখা  মহিলা ও শিশুসহ ১৯ জন  শ্রমিককে উদ্ধার করেছে  র‌্যাব-৮। এ সময় শ্রমিকদের আটকে রেখে নির্যাতন এবং নারী শ্রমিকদের যৌন হয়রানি করার অভিযোগে র‌্যাব ইটভাটার ম্যানেজার এবং কেয়ারটেকারকে আটক করে।



এছাড়া পরিবেশ অধিদপ্তরের বিধি লঙ্ঘন করে ইটভাটায় কাঠ পোড়ানোর অপরাধে ভাটার মালিক মো. নূরুল হক মুন্সিকে ১০ হাজার টাকা জরিমানাসহ ২৬২ মণ জ্বালানি কাঠ জব্দ করা হয়।

র‌্যাব সূত্র জানায়,  গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৮ পটুয়াখালী ক্যা¤েপর একটি বিশেষ দল কলাপাড়া উপজেলার ইটবাড়িয়া গ্রামে নূরুল হক মুন্সির মালিকানাধীন সোহাগ ব্রিকস ফিল্ডে মঙ্গলবার রাতে অভিযান চালায়। এসময় বেআইনিভাবে আটকে রাখা মহিলা ও শিশুসহ মোট ১৯ জন ইটভাটা শ্রমিককে উদ্ধার করা হয়।

ওই শ্রমিকদের খুলনা জেলার ডুমুরিয়া থানার বিভিন্ন এলাকা থেকে নিয়ে এসে বিনামজুরিতে জোরপূর্বক কাজ করানো হচ্ছিল। শ্রমিকদের মারধর এবং মহিলা শ্রমিকদের যৌন নির্যাতনের অভিযোগও পাওয়া গেছে।

নারী শ্রমিক মোসাম্মৎ আছমা বেগম (২২) ও মোসাম্মৎ সালেহা বেগম (৩০) ইটভাটার ম্যানেজার প্রমথ সরকার (৩৫) ও কেয়ারটেকার জাহাঙ্গীরের (৩৮) দ্বারা একাধিকবার যৌন নির্যাতনের শিকার হয়েছেন বলে তারা অভিযোগ করেন। সালেহা ও আছমা ইটভাটা থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করেও ব্যর্থ হন।

গ্রেপ্তারকৃত প্রমথ সরকার ও জাহাঙ্গীর ভ্রাম্যমাণ আদালতের কাছে নিজেদের অপরাধ স্বীকার করেছে। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম উভয়কে ১৫ দিনের সশ্রম কারাদণ্ডসহ ২ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেন।

একইসঙ্গে পরিবেশ অধিদপ্তরের বিধি লঙ্ঘন করে ইটভাটায় কাঠ পোড়ানোর অপরাধে ভাটার মালিক মো. নূরুল হক মুন্সিকে ১০ হাজার টাকা জরিমানাসহ ২৬২ মণ জ্বালানি কাঠ জব্দ করা হয়।

র‌্যাবের সহায়তায় উদ্ধারকৃত শ্রমিকদের বকেয়া মজুরিসহ নিজ নিজ বাড়িতে ফেরত যাওয়ার ব্যবস্থা করা হয়েছে। জব্দ করা কাঠ কলাপাড়া উপজেলার বন কর্মকর্তার জিম্মায় রাখা হয়েছে এবং আদায়কৃত জরিমানা সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।