ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

আগামী ১৫ থেকে ১৯ মার্চ আদমশুমারি ও গৃহগণনা অনুষ্ঠিত হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১১

ঢাকা : পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার জানিয়েছেন, দেশের মোট জনসংখ্যা নির্ণয়ের লক্ষ্যে আগামী ১৫ থেকে ১৯ মার্চ ৫ দিনে আদমশুমারি ও গৃহগণনা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম ১০ আসনের সাংসদ এম. আবদুল লতিফের এক প্রশ্নের উত্তরে পরিকল্পনামন্ত্রী সংসদে জানান, আদমশুমারি ও গৃহগণনা ২০১১ সঠিক ও নির্ভূলভাবে সম্পাদন করতে সরকার বিভিন্ন ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে ।

তিনি জানান, এরিয়াল ক্যামেরাতে ধারণকৃত ডিজিটাল ম্যাপ এর মাধ্যমে গণনা করা হবে। এ শুমারির কাজে ২৫ জন উপ-সচিবকে সংযুক্ত করা হয়েছে বলে জানান তিনি।
 

নাছিমুল আলম চৌধুরীর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী সংসদকে আরো জানান ডিজিটাল বাংলাদেশ নির্মাণের জন্য পরিকল্পনা বিভাগের মধ্যমেয়াদী ৩টি পরিকল্পনা চলমান রয়েছে।

মোসাম্মৎ শাম্মী আকতারের অপর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী সংসদকে জানান, চলতি অর্থ বছরের প্রথম ৪ মাসে একনেকে ৮৯টি প্রকল্প অনুমোদিত হয়েছে। এরমধ্যে ঢাকা জেলায় সর্বোচ্চ ৯টি প্রকল্প অনুমোদিত হয়েছে।

এম. আব্দুল লতিফের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, আদমশুমারি নির্ভুলভাবে সম্পাদনের লক্ষ্যে গণনকারী ও সুপারভাইজারদের ৩দিনব্যাপী প্রশিক্ষণসহ ৮টি পদ্ধতি সম্পর্কে সংসদকে অবহিত করেন। শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির এক প্রশ্নের উত্তরে তিনি সংসদকে জানান, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকে সামনে রেখে উন্নয়নের জন্য দীর্ঘমেয়াদী রূপকল্প হিসেবে প্রেক্ষিত পরিকল্পনা ২০১১-২০১৫ প্রণয়ন করা হয়েছে। এটি চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় আছে। এ পরিকল্পনার মূল লক্ষ্য হচ্ছে ২০২১ সালের মধ্যে দেশের দারিদ্রের হার ১৫ শতাংশে নামিয়ে আনা।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।