ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

দশ ট্রাক অস্ত্র মামলা: আসামিদের ৩০ মার্চ আদালতে হাজির হওয়ার নির্দেশ

স্টাফ করেসপন্ডেণ্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১১

চট্টগ্রাম: চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে থাকা সব আসামিকে আগামী ৩০ মার্চ আদালতে হাজির করার নির্দেশ দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত।

একই সঙ্গে অধিকতর তদন্তের মামলার নথি উপস্থাপন সাপেক্ষে বুধবার সময় বাড়ানোর আবেদনের ওপর আদেশ দেবেন একই আদালত।



মঙ্গলবার বিকেলে দশ ট্রাক অস্ত্র মামলার বিচারিক আদালতের বিচারক চট্টগ্রাম মহানগর দায়রা জজ মো.শামসুল ইসলাম এ আদেশ দেন।

এ মামলায় রাষ্ট্রপরে আইনজীবী ও মহানগর পিপি অ্যাডভোকেট কামালউদ্দিন আসামিদের আদালতে হাজিরের নির্দেশের বিষয়টি স্বীকার করেছেন।

আদালত সূত্রে জানা গেছে, এ পর্যন্ত ১০ জন আসামি কারাগারে আছেন। এরা হলেন সাবেক স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, এনএসআইয়ের সাবেক দুই মহাপরিচালক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল রেজ্জাকুল হায়দার চৌধুরী ও অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আবদুর রহিম, এনএসআই’র সাবেক পরিচালক অবসরপ্রাপ্ত উইং কমান্ডার শাহাবুদ্দিন, উপ-পরিচালক অবসরপ্রাপ্ত মেজর লিয়াকত হোসেন, ফিল্ড অফিসার আকবর হোসেন, সিইউএফএল’র সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোহসিন উদ্দিন তালুকদার, মহাব্যবস্থাপক (প্রশাসন) একেএম এনামুল হক, চোরাচালানি হিসেবে অভিযুক্ত হাফিজুর রহমান এবং দীন মোহাম্মদ।

এর আগে সকালে সিআইডির ৯০ দিন সময় বাড়ানোর আবেদনের উপর শুনানিতে দশ ট্রাক অস্ত্র মামলার তদন্ত নিয়ে সময়পেণের জন্য তদন্তকারী কর্মকর্তার ওপর ােভ প্রকাশ করেন মহানগর দায়রা জজ।

এসময় বিচারক তদন্তকারী কর্মকর্তা সিআইডির চট্টগ্রাম অঞ্চলের এএসপি মো. মনিরুজ্জামানকে তলব করে মামলার নথি উপস্থাপনের নির্দেশ দেন।

রাষ্ট্রপরে আইনজীবী ও মহানগর পিপি অ্যাডভোকেট কামালউদ্দিন বাংলানিউজকে বলেন, ‘তদন্তকারী কর্মকর্তা মঙ্গলবার মামলার নথি উপস্থাপন করতে পারেননি। বুধবার মামলার নথি আনলে সেটা পর্যবেণ করে বিচারক সময় বাড়ানোর আবেদনের ব্যাপারে আদেশ দেবেন। ’

এ নিয়ে দশ ট্রাক অস্ত্র মামলার অধিকতর তদন্তের জন্য ১২ দফা সময় বাড়ানোর আবেদন করেছে সিআইডি।

এর আগে এগার দফায় সর্বশেষ গত ২৫ নভেম্বর সিআইডিকে অধিকতর তদন্তের জন্য ৯০ দিন সময় দিয়েছিলেন আদালত। এ সময় মঙ্গলবার শেষ হয়।

২০০৪ সালের ১ এপ্রিল রাষ্ট্রায়ত্ত সার কারখানা চিটাগং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) জেটিঘাটে খালাসের সময় দশ ট্রাক অস্ত্র আটক করে পুলিশ।

অস্ত্র আটক ও চোরাচালান আইনে দায়ের হওয়া দুটি মামলায় পুলিশ এর আগে চার্জশিট দাখিল করলেও বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ১২ ফেব্রুয়ারি মহানগর দায়রা জজ মামলা অধিকতর তদন্তের নির্দেশ দেন।
অধিকতর তদন্ত শুরুর পর থেকে গ্রেপ্তার হওয়া কয়েকজন এ ঘটনার সঙ্গে সম্পৃক্ততার কথা স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দিও দেন।
বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।