ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লিবিয়ায় কোনো বাংলাদেশি জিম্মি হয়নি দাবি পররাষ্ট্র মন্ত্রণালয়ের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১১
লিবিয়ায় কোনো বাংলাদেশি জিম্মি হয়নি দাবি পররাষ্ট্র মন্ত্রণালয়ের

ঢাকা: লিবিয়ায় কোনো বাংলাদেশিকে জিম্মি করা হয়নি বলে দাবি করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কনসুলার অনুবিভাগের মহাপরিচালক লায়লা হাসান সোমবার বিকেলে বাংলানিউজকে এ কথা বলেন।



লিবিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত এবিএম নূরুজ্জামানের সঙ্গে যোগাযোগ করে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে বলে জানান লায়লা হাসান।  

তবে ত্রিপোলীতে একটি নির্মাণ ফার্মে কাজে নিয়োজিত বাংলাদেশি কর্মীদের ওপর হামলা ও তাদে বাংলাদেশি শ্রমিক আহত হওয়ার যে রিপোর্ট আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রচার করা হচ্ছে সে ব্যাপারেও মন্ত্রণালয়ে এ পর্যন্ত সুনির্দিষ্ট করে কিছু জানাতে পারেনি।

লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের একজন কর্মকর্তার সঙ্গে মোবাইল ফোনে এ বিষয়ে যোগাযোগ করা হলে তিনি জানান, এ বিষয়ে তাদের কাছে কোনো তথ্য পৌঁছায়নি। দূতাবাসের টেলিফোন ও ইন্টারনেট লাইন বিচ্ছিন্ন থাকায় যোগাযোগও অসম্ভব হয়ে পড়েছে।  

এদিকে লায়লা হাসান জানান, দেশটির রাজধানী ত্রিপোলি ছাড়াও বাইরের একটি শহরে অবস্থানকারী প্রায় চার হাজার বাংলাদেশিকে সরিয়ে নেওয়া হয়েছে এমন খবর তাদের কাছে রয়েছে।

লিবিয়ায় রাজনৈতিক অস্থিতিশীলতা চলছে এ অবস্থায় এ ধরনের সমস্যা হতে পারে বলেই জানান তিনি।

তাদের কাছে পাওয়া সবশেষ তথ্য অনুযায়ী  দেশটিতে কোনো বাংলাদেশি হতাহতের খবর নেই বলেও দাবি করেন তিনি।

এর আগে সোমবার দুপুরে বার্তা সংস্থা এএফপি’র সিউল ডেটলাইনে পরিবেশিত এক খবরে বলা হয় লিবিয়ার প্রায় ৫০০ বিক্ষুব্ধ জনতা নির্মাণাধীন একটি স্থাপনায় হামলা চালালে ১৫ জন বাংলাদেশি শ্রমিক আহত হন।

দক্ষিণ কোরিয়ার মালিকানাধীন ওই স্থাপনায় প্রায় ১৬০০ বাংলাদেশি ছিলেন। আহতদের মধ্যে ছুরিকাহাত দুইজনের অবস্থা গুরুতর বলেও জানায় বার্তা সংস্থাটি।

স্থাপনাটি লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে ৩০ কিলোমিটার দূরে। দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহ্যাপ সিউলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা বাইক জু-হিয়োনের উদ্ধতি দিয়ে একই তথ্য জানিয়েছে। ওই স্থাপনায় ৪০ থেকে ৫০ জন দক্ষিণ কোরীয় নাগরিক ছিলেন।

বাংলাদেশ সময় ১৮১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।