ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শরীফ মেলামাইন ফ্যাক্টরিতে শ্রমিকের মৃত্যু

ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ, লাঠিচার্জে আহত-৮

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১১

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের রূপগঞ্জে শরীফ মেলামাইন ফ্যাক্টরিতে মাজহারুল ইসলাম (২৫) নামে এক শ্রমিকের মৃত্যুর ঘটনায় ক্ষতিপূরণের দাবিতে বিক্ষোভ করেছেন শ্রমিকরা।

নিহত মাজহারের বাড়ি রূপগঞ্জ উপজেলার বরাবো এলাকায়।

তার বাবার নাম ইয়াদ আলী।

প্রত্যক্ষদর্শীরা জানায়, ফ্যাক্টরির কয়েক শ’ শ্রমিক সোমবার দুপুর ২টা ১০ মিনিট থেকে পৌনে ৩টা পর্যন্ত ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে। এ সময় চারটি গাড়ি ভাংচুর করে তারা।

বিক্ষুব্ধ শ্রমিকদের রাস্তা থেকে সরাতে পুলিশ লাঠিচার্জ করলে বিক্ষোভরত শ্রমিক ও পথচারীসহ অন্তত ৮জন আহত হন।

আহতদের মধ্যে শহর আলী, আবদুল করিম, কাদের, জসিম, হালিম ও জেসমিনকে রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

মাজহারের মৃত্যুর ঘটনার তিপূরণের ব্যাপারে মালিকপরে সঙ্গে পুলিশ কথা বলার আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেন। দুপুর পৌনে ৩টা থেকে যান চলাচল স্বাভাবিক হলেও সড়কের উভয় পাশে তীব্র যানজট দেখা দেয়।

প্রত্যদর্শী, পুলিশ ও শরীফ মেলামাইন ফ্যাক্টরির শ্রমিকরা জানান, ফ্যাক্টরির কাটিং বিভাগে কাজ করতেন মাজহার। সোমবার দুপুর ১২টায় কাজ করার সময়ে বিদ্যুতের তারে জড়িয়ে গুরুতর আহত হন তিনি। তাকে আশঙ্কাজনক অবস্থায় নারায়ণগঞ্জ শহরের খানপুরে ২শ’ শয্যার হাসপাতালে আনা হলে কর্তব্যরত চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

মাজহারের মৃত্যু খবর ফ্যাক্টরিতে ছড়িয়ে পড়লে শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে উঠেন। তারা তার মৃত্যুর তিপূরণ দাবি করে ফ্যাক্টরির ভেতরে বিক্ষোভ করতে থাকেন। কিন্তু ফ্যাক্টরি মালিক কর্তৃপক্ষ ক্ষতিপূরণ দিতে অস্বীকৃতি জানালে শ্রমিকরা আরো ক্ষুব্ধ হয়ে ওঠেন।

দুপুর ২টার দিকে ফ্যাক্টরির ২শ’ থেকে ৩শ’ শ্রমিক কর্মবিরতির ঘোষণা দিয়ে ফ্যাক্টরির বাইরে চলে আসেন। তারা বরাবো এলাকায় অবস্থান নিয়ে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে।

প্রসঙ্গত, শরীফ মেলামাইন ফ্যাক্টরিতে দেড় হাজার শ্রমিক কাজ করে।

শরীফ মেলামাইনের ব্যবস্থাপক তাপস সাহার সঙ্গে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলে এ ব্যাপারে তিনি কথা বলতে রাজী হননি।

রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফোরকান সিকদার বাংলানিউজকে জানান, মাজহারের লাশ ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ মর্গে পাঠানো হয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।