ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

সাংবাদিকতায় অসামান্য অবদানের স্বীকৃতি

‘কানাডিয়ান অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স’ জিতেছেন বাংলানিউজের জাকিয়া আহমেদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১১
‘কানাডিয়ান অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স’ জিতেছেন বাংলানিউজের জাকিয়া আহমেদ

ঢাকা: বাংলাদেশে সাংবাদিকতায় অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে কানাডিয়ান অ্যাওয়ার্ডস ফর এক্সিলেন্স ২০১১ জিতেছেন বাংলানিউজের স্টাফ করেসপন্ডেন্ট জাকিয়া আহমেদ।

রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির হাত থেকে এ পুরস্কার গ্রহণ করেন তিনি।



অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম এ ২০১০ সালের ২৯ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত প্রকাশিত জাকিয়া আহমেদের ‘ইভ টিজিং’ বিরোধী চার পর্বের ধারাবাহিক প্রতিবেদনের জন্য সংবাদ সংস্থার ক্যাটেগরিতে এ পুরস্কার পায়।

সংবাদপত্র, ইলেকট্রনিক মিডিয়া, সংবাদ সংস্থা এবং স্থিরচিত্র এই চার ক্যাটেগরিতে এ বছর মোট ৮ জনকে এ পুরস্কার দেওয়া হয়।

বাংলাদেশ সেন্টার ফর ডেভেলপমেন্ট, জার্নালিজম এন্ড কমিউনিকেশন (বিসিডিজেসি) ও ঢাকাস্থ কানাডীয় হাই কমিশন যৌথভাবে এ পুরস্কার দেয়। এতে সহযোগিতা করে কানাডা বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (কেনচেম), ইতিহাদ ও জিএমজি এয়ারলাইন্স লিমিটেড।

দেশের বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত ছয় সদস্য বিশিষ্ট একটি জুরি বোর্ড চার ক্যাটাগরিতে জমা পড়া মোট ২১০টি প্রতিবেদন ও ছবির মধ্যে থেকে বাছাই করে ৭টি প্রতিবেদন ও ১ টি ছবিকে পুরস্কারের জন্য মনোনীত করে।

সংবাদপত্র ক্যাটাগরিতে এ পুরস্কার জিতেছেন দৈনিক প্রথম আলোর সিনিয়র রিপোর্টার রোজিনা ইসলাম, দৈনিক মানবজমিনের বিশেষ প্রতিনিধি নাশরাত আর্শিয়ানা চৌধুরী ও দৈনিক জনকণ্ঠের সিনিয়র রিপোর্টার নাজনীন আখতার।

টেলিভিশন রিপোর্টিং-এ পুরস্কার জিতেছেন এটিএন নিউজ-এর বিশেষ প্রতিনিধি মাসুদুল হক, বৈশাখী টেলিভিশনের বিশেষ প্রতিনিধি কিশোয়ার লায়লা ও দেশ টেলিভিশনের রিপোর্টার সাজিদুল হক। ফটোগ্রাফীতে পুরস্কার পান দৈনিক ইত্তেফাকের সিনিয়র ফটোগ্রাফার সুবীর কুমার।

অনুষ্ঠানে প্রধান অতিথি দীপু মনি পুরস্কারপ্রাপ্ত সাংবাদিকদের ধন্যবাদ ও শুভেচ্ছা জানিয়ে বলেন, সমাজ পরিবর্তনে এ ধরনের রিপোর্টিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, দেশকে সামনের দিকে এগিয়ে নিতে সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। এ ক্ষেত্রে সাংবাদ মাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

বিসিডিজেসি’র প্রেসিডেন্ট নাঈমুল ইসলাম খানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত কানাডীয় হাইকমিশনার রবার্ট ম্যাকডোগাল এবং সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, বাংলাদেশ সংবাদপত্র মালিক সমিতির সভাপতি ও ডেইলি ইনন্ডিপেন্ডেন্ট পত্রিকার সম্পাদক মাহবুবুল আলম। অনুষ্ঠানে অন্যান্য মধ্যে ইতিহাদ এয়ারলাইন্সের কান্ট্রি ম্যানেজার খন্দকার এ কবির, জিএমজি এয়ারলাইন্সের হেড অব মার্কেটিং আসিফ আহমেদসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পদস্থ কর্মকর্তা ও বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

পুরস্কার হিসেবে পদকপ্রাপ্তদের একটি করে ক্রেস্ট ও সনদপত্র দেয়া হয়। এছাড়া পুরস্কার বিজয়ী ৮ জনের মধ্যে ২ জনকে ইতিহাদ এয়ারলাইন্সের সৌজন্যে ঢাকা-দুবাই-ঢাকা এবং বাকী ৬ জনকে জিএমজি এয়ারলাইন্সের সৌজন্যে ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা বিমান টিকিট দেওয়া হয়।

যে চারটি প্রদিবেদনের জন্য জাকিয়া আহমেদ এ পুরস্কার জিতেছেন সেগুলো হচ্ছে-

১. উত্ত্যক্ত করার প্রতিবাদ মানেই জীবন নিয়ে খেলা
২. ইভটিজিংয়ে প্রযুক্তির ব্যবহার জ্বালা আরো বাড়িয়েছে!
৩. ইভটিজিং রোধে দরকার কঠোর আইন
৪. আইন কমিশনের নীতিমালা দু’মাস ধরে আটকে আছে মন্ত্রণালয়ে

বাংলাদেশ সময় ১৫১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।