ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিশ্বকাপের নিরাপত্তায় ২০ কোটি টাকার সরঞ্জাম সংগ্রহ করেছে সিএমপি

স্টাফ করেসপন্ডেন্ট, | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১১

চট্টগ্রাম: বিশ্বকাপের ক্রিকেটের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিদ্র করতে প্রায় ২০ কোটি টাকা মূল্যের  অত্যাধুনিক সরঞ্জাম ও যন্ত্রপাতি সংগ্রহ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

কেনা হয়েছে বোমা শনাক্তকরণ এবং নিষ্ক্রিয় করার যন্ত্র।

সরঞ্জাম কেনার পাশাপাশি এসব ব্যবহার করার জন্য সিএমপি’র বোমা নিষ্ক্রিয়করণ ইউনিটসহ সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের প্রশিণের ব্যবস্থাও করা হয়েছে।

এই ব্যাপারে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) সিএমপি’র নগর বিশেষ শাখার সহকারী কমিশনার মোহাম্মদ মেজবাহউদ্দিন বাংলানিউজকে জানান, বিশ্বকাপ উপলক্ষে ২০ ধরনের নিরাপত্তা সরঞ্জাম ও আধুনিক ইকুইপমেন্ট সংগ্রহ করা হয়েছে। এসব সরঞ্জাম হোটেল, বিমানবন্দর এবং ক্রিকেট ভেন্যু এলাকায় স্থাপন করা হবে।

তিনি আরও জানান, সংগৃহীত সরঞ্জামের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে র্আচওয়ে গেট, বোম ডিটেক্টর, লাগেজ এক্স-রে, মোবাইল এক্স-রে, ল্যাপটপ, বাইনোকুলার।
 
সিএমপির একটি সূত্র জানায়, বোমা কিংবা বিস্ফোরক শনাক্ত করতে পুলিশ সদর দপ্তর থেকে সিএমপিকে দেওয়া হয়েছে ‘লং ডিসটেন্স এক্সপ্লোসিভ ডিটেকশন ডিভাইস’ নামের একটি বিশেষ যন্ত্র। এর সাহায্যে ১০০ মিটার পর্যন্ত দূরে বোমা বা অস্ত্র রাখা হলে তা  শনাক্ত করা যাবে।

এছাড়া  উদ্ধারকৃত বোমার বিস্ফোরণ ঘটাতে আনা হয়েছে ‘ডিজরাপ্টর’। এই যন্ত্রের মাধ্যমে চারশ মিটার দূর থেকে উদ্ধারকৃত বোমার বিস্ফোরণ ঘটানো সম্ভব। আর ‘ফাইবার স্কোপ’ যন্ত্রের সাহায্যে যে কোনো বাক্স কিংবা স্থানে ছোট একটি ছিদ্র করে তার ভেতরের সব উপকরণ শনাক্ত করা যাবে।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ