ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

আশুলিয়ায় তৈরি পোশাক কারখানায় অগ্নিকাণ্ড, নিহত-১, আহত শতাধিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১১

ঢাকা: ঢাকার অদুরে আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানায় আবারও আগুন লাগার ঘটনায় এক নারী শ্রমিক নিহতসহ আহত হয়েছেন শতাধিক।

শনিবার সকালে আশুলিয়ার বাইপাইল এলাকায় ফাহামী গ্রুপ ইন্ডাস্ট্রি লি: নামের তৈরি পোশাক কারখানায় এ ঘটনা ঘটে।



আগুন আতংকে বহুতল ভবন থেকে হুড়োহুড়ি করে নামতে গিয়ে এ হতাহতের ঘটনা ঘটে।

নিহত শ্রমিকের নাম শাহানাজ বেগম (৪৫)। সে ওই কারখানার পরিচ্ছন্নকর্মী বলে জানা গেছে।

প্রত্যদর্শিরা বাংলানিউজকে জানান, কারখানায় কাজ শুরু হবার পর সকাল ৯টার দিকে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে লাগা আগুনে ফিনিসিং সেকশনের বেশ কিছু ইলেকট্রিক ওয়্যার পুড়ে যায়। তার পোড়া গন্ধে ও আগুনের ফুলকি দেখে ওই ফোরের শ্রমিকরা প্রথমে বাইরে বেরিয়ে আসে।

কারখানায় আগুন লাগার খবর দ্রুত ছড়িয়ে পড়লে বহুতল ভবনের দুই থেকে আট তলায় থাকা কয়েক হাজার শ্রমিক ভয়ে আতংকে হুড়োহুড়ি করে একযোগে নামতে থাকেন।

এসময় সিড়িতেই পদপিষ্ট হয়ে মারা যান শাহানাজ বেগম (৪৫) নামের অন্তসত্বা ওই শ্রমিক। আহত হন শতাধিক।
নিহত শাহানাজ আশুলিয়ায় উত্তর গাজিরচট বুড়ির বাজারে তারা মিয়ার বাড়িতে ভাড়া থাকতেন। তার গ্রামের বাড়ি জামালপুরের সরিষাবাড়িতে।

গুরুতর আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়।

খবর পেয়ে ডিইপিজেডের ফায়ার সার্ভিসের ২টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছে প্রায় আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

শান্তা, কবির, হাসান, রফিক, সুরাইয়া ওই কারখানার কয়েকজন শ্রমিক জানান, অগ্নিকাণ্ডের ঘটনা ততটা ভয়াবহ না হলেও আতংকেই পদপিষ্ট হয়ে হতাহতের ঘটনা ঘটে।

ডিইপিজেড ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার আকতারুজ্জামান লিটন জানান, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত ঘটে। তবে আতংকের কারণেই হতাহতের ঘটনা ঘটেছে।

য়তির পরিমান এখনও জানা যায়নি। অগ্নিকাণ্ডের ঘটনায় শ্রমিকরা হতাহত হয়েছে।

এ ঘটনার পর শ্র্রমিকরা উত্তেজিত হয়ে উঠলে ওই কারখানায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

কারখানার প্রকল্প পরিচালক জাকির হোসেন জানান, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হলেও তা দ্রুত নিয়ন্ত্রণে আনা হয়। তবে এ ঘটনায়  কেউ হতাহত হয়নি বলে দাবি করেন তিনি।

আশুলিয়া থানার  পরিদর্শক (তদন্ত) আ: রশিদ জানান, অগ্নিকাণ্ডে ওই কারখানায় তেমন তি হয়নি তবে ভয়ে আতংকে হুড়োহুড়ি করে নামতে গিয়ে এক নারী শ্রমিকের মৃত্যু হয়।

আশুলিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) সিরাজুল ইসলাম জানান, পরিবারর আবেদনের পরিপ্রেক্ষেতি ওই নারী শ্রমিকের লাশ ময়না তদন্ত ছাড়াই পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২০ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।