ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভোলায় বার্ডফ্লুর জীবাণু শনাক্ত ॥ ১ কি. মি এলাকায় রেড অ্যালার্ট

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১১

ভোলা:  জেলার একটি মুরগির খামারে বার্ডফ্লুর জীবাণু পাওয়া গেছে। বৃহস্পতিবার রাতে বার্ডফ্লুর অস্তিত্ব শনাক্ত করার পর ওই খামারের এক কিলোমিটারের মধ্যে জারি করা হয়েছে রেড অ্যালার্ট।



জেলা প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার রাতে শহরের চরনোয়াবাদ তিনখাম্বা এলাকার আহমেদ পোল্ট্রি ফার্মের মুরগি পরীক্ষা করে বার্ডফুর জীবাণু পাওয়া যায়। পরে খামারের প্রায় দুই হাজার মুরগি নিধন করা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, গত কয়েকদিন ধরে ভোলা শহরের বিভিন্ন স্থানে ব্যাপক হারে কাক এবং খামারের মুরগি মারা যায়। ভোলা সদরের ১১টি খামারের কয়েক হাজার মুরগি এরই মধ্যে মারা গেছে।
 
আহমেদ পোল্ট্রি ফার্মের মালিক সাইদুর রহমান মাসুদ জানান, গত ১৬ ফেব্রুয়ারি খামারের মরা মুরগী জেলা প্রাণিসম্পদ বিভাগের তত্ত্বাবধানে পরীক্ষা করে বার্ডফ্লু শনাক্ত করা হয়।

তিনি আরো জানান, পুরোপুরি নিশ্চিত হতে নমুনা বরিশালে বিভাগীয় প্রাণী সম্পদ কর্মকর্তার দপ্তরে পুনরায় পরীক্ষা করে একই ধরনের রিপোর্ট পাওয়ার পর রাতে খামারের এক হাজার ৯শ’ ৭০টি ব্রয়লার মুরগি নিধন করা হয়।

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. প্রদীপ কুমার কর্মকার বলেন, নমুনা পরীক্ষা করে বার্ডফুর জীবাণু পাওয়া গেছে। বার্ডফ্লু আক্রান্ত খামারের এক কিলোমিটার এলাকায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

এছাড়ও শহরের বিভিন্ন এলাকায় প্রাণী সম্পদ কর্মকর্তারা বিভিন্ন খামার পরিদর্শন ও পর্যবেণ করছেন।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।