ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঘর বাঁধলো ৫০ ছেলেমেয়ে

শাহজাহান চৌধুরী, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১১
ঘর বাঁধলো ৫০ ছেলেমেয়ে

সুনামগঞ্জ : সুনামগঞ্জ সদর উপজেলার লণশ্রী ইউনিয়নের নীলপুর গ্রামের আবুল মিয়ার ছেলে মো. মোহন (২৫) দর্জির কাজ করেন। আর্থিক সঙ্গতি না থাকায় তার বিয়ে আটকে ছিলো।

মেয়ের বাবার কাছে যৌতুক নিয়ে বিয়ে করতেও নারাজ তিনি।

অবশেষে বুধবার তার বিয়ে হয়েছে একই উপজেলার মোল্লাপাড়া ইউনিয়নের ইছাগড়ি গ্রামের আব্দুসারামের মেয়ে খালেদার (২০) সঙ্গে।

খালেদার পরিবারও গরীব। টাকার অভাবে তারও বিয়ে হচ্ছিলো না।

সুনামগঞ্জ সদর উপজেলার মোহনপুর ইউনিযনের নরুল্লা গ্রামের ইদ্রিছ আলীর তার বিবাহযোগ্যা মেয়ে হোসনাকে (১৯) টাকার অভাবে বিয়ে দিতে পারছিলেন না। বুধবার হোসনার বিয়ে হয় একই উপজেলার লণশ্রী ইউনিয়নের শ্রীপুর গ্রামের মৃত আব্দুস সালামের (২৬) ছেলে ফরিদের সঙ্গে।

খালেদা ও হোসনার মতো ২৫ কন্যার গণবিয়ে হয়েছে বুধবার। সেই সঙ্গে ২৫ কন্যাদায়গ্রস্ত বাবা দুশ্চিন্তা থেকে মুক্তিও পেয়েছেন।

সুনামগঞ্জর উপজেলার সুরমা ইউনিয়নের হজরত আবু বক্কর ছিদ্দিক মাদ্রাসা মাঠে এ গণবিয়ের আয়োজন করে ক্যারাবান অব মার্চি লেস্টার ইউকে।

গণবিয়ের মাধ্যমে ২৫ গরীব বাবা কন্যাদায়গ্রস্ত থেকে মুক্তি পেয়েছেন।

বুধবার সুনামগঞ্জর উপজেলার সুরমা ইউনিয়নের হজরত আবু বক্কর ছিদ্দিক মাদ্রাসা মাঠে এ গণবিয়ের আয়োজন করা হয়েছে।

গণবিয়েতে খুতবা পড়েন ইব্রাহিম পাটেল।

প্রথমে বিয়ের শর্ত শোনানো হয় বিশ্বম্ভরপুর উপজেলার সলুকাবাদ ইউনিনের বাঘবেড় গ্রামের আবুল হাসিমের ছেলে মাসুক মিয়া ও একই ইউনিয়নের গোয়াইনগাঁও গ্রামের মৃত মিরাশ আলীর মেয়ে সফিনা খাতুনের। এরপর একে এক সুনামগঞ্জের বিভিন্ন এলাকার আরো ২৪ বর ও ২৪কনেকে।

প্রত্যেক বিয়েতে দেনমোহর ধরা হয়েছে ৬৮হাজার টাকা।

ক্যারাবান অব মার্চি লেস্টার ইউকে’র অর্থায়নে ২৫ দম্পতিকে ২৫ হাজার টাকার আসবাবপত্রসহ একটি করে সেলাই মেশিন দেওয়া হয়।

গণবিয়ের আগে মুফতি মোহাম্মদ আজিজুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শহিদুল ইসলাম চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সমাজ সেবা অধিদপ্তরের সিলেট জেলা প্রভেশন অফিসার তমির হোসেন চৌধুরী, ক্যারাভান অব মার্সি লেস্টার ইউকে’র পরিচালক ইব্রাহিম পাটেল, মাওলানা আসেম, হাজী বশির প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।