ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কুতুবদিয়ায় জাহাজডুবি: নিখোঁজ নাবিকদের খোঁজ মেলেনি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১১

চট্টগ্রাম: বঙ্গোপসাগরের কুতুবদিয়া পয়েন্টে ডুবে যাওয়া দুটি কোস্টার ভ্যাসেলের আট নাবিকের খোঁজ মেলেনি। দুর্ঘটনাস্থলকে ঘিরে মার্কিং বয়া স্থাপন করে ওই স্থান দিয়ে জাহাজ চলাচলে বিশেষ সতর্কতা জারি করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপ।



তবে সন্ধান পাবার আগেই নিখোঁজ নাবিকরা মারা গেছেন ধরে নিয়ে চট্টগ্রামে তাদের স্মরণে বুধবার বিকেলে নগরীর বাংলাবাজার ঘাটে শোকসভা করেছে দুটি সংগঠন। এ সংগঠনগুলো হচ্ছে বাংলাদেশ লাইটারেজ জাহাজ শ্রমিক ইউনিয়ন এবং বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন।

নৌযান শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক খোরশেদ আলম বলেন, ‘গভীর সমুদ্রের যে অংশে জাহাজ ডুবেছে সেখান থেকে কোনো নাবিকের জীবিত ফিরে আসার সম্ভাবনা নেই। তাই সহকর্মীদের স্মরণে শোকসভা করেছি। ’

এদিকে চট্টগ্রাম বন্দরের সচিব সৈয়দ মো.ফরহাদউদ্দিন বাংলানিউজকে জানান, দুর্ঘটনার পর থেকে কোস্টগার্ড ও নৌবাহিনীর সদস্যরা গভীর সমুদ্রে উদ্ধার অভিযান অব্যাহত রেখেছে।

তাদের উদ্ধারে আরও দু’দিন অভিযান অব্যাহত রাখা হবে বলে তিনি জানান।

দুর্ঘটনাস্থলে মার্কিং বয়া স্থাপনের বিষয়টিও স্বীকার করেন বন্দর সচিব।

দুর্ঘটনায় নিখোঁজ নাবিকদের মধ্যে সাতজনের পরিচয় নিশ্চিত হয়েছে বাংলাদেশ নৌযান ফেডারেশন।

বাংলাদেশ নৌযান ফেডারেশনের যুগ্ম সম্পাদক খোরশেদ আলম জানান, নিখোঁজ নাবিকদের মধ্যে আছেন, এমভি টিটু-২১এর মেহের, এনায়েত উল্লাহ, আবদুল আজিজ ও ইনাম। এমভি টিটু-২২ এর কবির ও কাশেম এবং এমডি টিটু-১৬ এর আনোয়ার।  

সোমবার মধ্যরাতে বঙ্গোপসাগরের কুতুবদিয়া পয়েন্টে গভীর সমুদ্রে এমভি রামছির নামে একটি বড় জাহাজের ধাক্কায় সিমেন্ট কিংকার বোঝাই দুটি কোস্টার ভ্যাসেল (ছোট জাহাজ) ডুবে যায় এবং অপর একটি কোস্টার ভ্যাসেল তিগ্রস্ত হয়।

এমভি টিটু-২১, এমভি টিটু-২২ এবং এমভি-১৬ নামে ওই তিনটি জাহাজ আবুল খায়ের গ্র“পের মালিকানাধীন।

দুর্ঘটনার পর নৌবাণিজ্য অধিদপ্তরের প থেকে দু’সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।