ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বিশ্বকাপ ক্রিকেট ২০১১

রাজধানী জুড়ে নিশ্ছিদ্র নিরাপত্তা বেষ্টনী

রিয়াজ রায়হান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১১
রাজধানী জুড়ে নিশ্ছিদ্র নিরাপত্তা বেষ্টনী

ঢাকা: আর মাত্র কয়েকঘণ্টা পরেই পর্দা উঠছে ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ- ২০১১-এর। এ মহা আয়োজনকে ঘিরে রাজধানী জুড়ে গড়ে তোলা হয়েছে কঠোর নিরাপত্তা  বেষ্টনী।



বিশ্বকাপ উপলক্ষে ঢাকাকে ৪টি জোনে ভাগ করে নিরাপত্তার ছক এঁকেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

এ জোনগুলোর মধ্যে রয়েছে- বঙ্গবন্ধু ও মিরপুর স্টেডিয়াম, বিভিন্ন পার্কিং, খেলোয়াড়-কর্মকর্তা ও বিদেশিদের যাতায়াতের স্থান এবং হোটেল। এসব স্থানে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা এরই মধ্যেই কার্যকর করা হয়েছে বলে ডিএমপি সূত্রে জানা গেছে।

বিশ্বকাপের নিরাপত্তা বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে গঠিত জাতীয় নিরাপত্তা সাব-কমিটি নিরাপত্তার বিষয়টি মনিটরিং করছে। এ কমিটি এরই মধ্যে একাধিক বৈঠকে মিলিত হয়েছে। বৈঠকে নিরাপত্তার বিভিন্ন দিক নিয়ে পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা করে সে অনুযায়ী সংশ্লিষ্ট সংস্থাগুলোকে দিক নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার বেনজীর আহমদ।

এর মধ্যে ঢাকা মহানগরীর নিরাপত্তা দেখভালের দায়িত্বে থাকছে ডিএমপি। বাকি সংস্থাগুলো ডিএমপিকে সহায়তা করবে।

পুলিশ সদরদপ্তর সূত্র জানায়, ২০১৪ সালের টি-২০ বিশ্বকাপ এবং আসন্ন ক্রিকেট বিশ্বকাপের নিরাপত্তা নিñিদ্র করতে প্রায় ৮০ কোটি টাকার অত্যাধুনিক নিরাপত্তা সরঞ্জাম কেনা হয়েছে। যেগুলোর অধিকাংশই পুলিশের হাতে এসে পৌঁছেছে।

এসব নিরাপত্তা সরঞ্জামের মধ্যে রয়েছে মোবাইল কমান্ড সেন্টার যা দক্ষিণ এশিয়ার আর কোনো দেশে নেই বলে সূত্র জানায়। এছাড়া আনা হয়েছে ভেহিকল স্ক্যানার। যার মাধ্যমে খুব সহজেই গাড়িতে বহনকারী কোনো নিষিদ্ধ বা বিস্ফোরক জাতীয় দ্রব্য শনাক্ত করা যাবে।

নিরাপত্তা ব্যবস্থা আরো ত্রুটিহীন করতে ইন্টারপোলের কয়েকজন সদস্যকে আনা হয়েছে। যারা বিমানবন্দরসহ বিভিন্ন সীমান্ত এলাকা দিয়ে আন্তর্জাতিকভাবে চিহ্নিত কোনো অপরাধী যাতে ঢুকতে না পারে সে দিকে নজর রাখবে।

ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ জানান, জাতীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিভিন্ন ধরনের হুমকির কথা মাথায় রেখে বিশ্বকাপ চলাকালীন নিরাপত্তার ছক আঁকা হয়েছে।

গোয়েন্দা সংস্থাগুলোর মধ্যে একটি সমন্বয় কমিটি গঠন করে পুরো নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানান তিনি। তবে নিরাপত্তার স্বার্থে এখনই সব কিছু প্রকাশ করতে চাননি তিনি।

আগামীকাল বৃহস্পতিবার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে বঙ্গবন্ধু স্টেডিয়ামে র‌্যাব-পুলিশের নিয়মিত ফোর্সের বাইরে ডিএমপির প্রায় ৬ হাজার অতিরিক্ত পুলিশ মেতায়েন থাকবে বলে জানিয়েছেন ডিএমপির জনসংযোগ বিভাগের দায়িত্বে থাকা অতিরিক্ত পুলিশ কমিশনার মাসুদুর রহমান।

বিশ্বকাপের নিরাপত্তা ব্যবস্থাকে নিখুঁত করতে সেনাবাহিনী, পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন সংস্থার উদ্যোগে এরই মধ্যে অন্তত ৬টি মহড়া অনুষ্ঠিত হয়েছে।

দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ৬ মাস আগে থেকেই পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের বিশেষ প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

বাংলাদেশ সময় ১৮:২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।