bangla news

ভাসক্যুলার অ্যানোমলি ॥ পঙ্গুত্ব বরণ করতে পারে ৩ লাখ শিশু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-১৬ ৪:২৫:১৩ এএম

বাংলাদেশের তিন লাখ শিশু রক্তনালী ও লসিকানালীর রোগে ভুগছে। সঠিক চিকিৎসার ব্যবস্থা করতে না পারলে এসব শিশু চিরতরে শারীরিক অক্ষমতা ও পঙ্গুত্ব বরণ করতে পারে।

ঢাকা: বাংলাদেশের তিন লাখ শিশু রক্তনালী ও লসিকানালীর রোগে ভুগছে। সঠিক চিকিৎসার ব্যবস্থা করতে না পারলে এসব শিশু চিরতরে শারীরিক অক্ষমতা ও পঙ্গুত্ব বরণ করতে পারে।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এই তথ্য তুলে ধরা হয়।

এতে আরও বলা হয়, দেশে রক্ত ও লসিকানালীর রোগাক্রান্ত ৯০ ভাগ শিশুই চিকিৎসা পায় না। দশ শতাংশ শিশু চিকিৎসার সুযোগ পেলেও সঠিক সময়ে চিকিৎসকের কাছে আনা হয় না।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রতি বছর যে সব শিশু জন্ম নিচ্ছে তাদের মধ্যে অন্তত এক শতাংশ নবজাতক ভাসক্যুলার অ্যানোমলি (রক্তনালী অথবা লসিকানালীর রোগ) রোগ নিয়ে জন্ম নিচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পেডিয়াট্রিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শফিকুল হক বলেন, প্রতিদিন গড়ে প্রায় ১৫ থেকে ২০ জন রোগী শুধু বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এলেও এর জন্য আলাদা কোনো ইউনিট নেই।

বেসরকরি প্রতিষ্ঠান ‘কেয়ার’ এর উদ্যোগে ‘ভাসক্যুলার অ্যানোমলি ট্রিটমেন্ট অ্যান্ড রিসার্চ সেন্টারের’ উদ্বোধন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন হার্ভাড মেডিসিন স্কুলের সহযোগী অধ্যাপক রুহুল আবিদ, কেয়ার হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক পারভীন ফাতিমা ও জেড এইচ শিকদার ওমেন্স মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা: বি কে দাস।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, ১৬ ফ্রেব্রুয়ারি, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-02-16 04:25:13