ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজধানীতে অভিবাসী উন্নয়ন উৎসব চলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১১

ঢাকা: ‘বৈধভাবে বিদেশ যাব নিরাপত্তা ও মর্যাদা পাব’ স্লোগান সামনে রেখে বাংলাদেশ মাইগ্রেশন ডেভেলপমেন্ট ফোরাম আয়োজন করেছে দিনব্যাপী অভিবাসী উন্নয়ন উৎসব ২০১১।

বুধবার সকাল সাড়ে ১১টায় রাজধানীর ৯২ নিউ ইস্কাটন রোডে এ উৎসব শুরু হয়েছে।

চলবে রাত ৮টা পর্যন্ত।

দুপুর ১টায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান আনুষ্ঠানিকভাবে উৎসবের উদ্বোধন করেন।

ফোরামের ভাইস চেয়ারম্যান ইশরাত শামিমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মুন্নজান সুফিয়ান বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অর্থনৈতিক মুক্তির স্বপ্ন নিয়ে দেশ স্বাধীন করেছিলেন। কিন্তু আজ পর্যন্ত আমাদের সেই অর্থনৈতিক মুক্তি আসেনি। ’

তিনি বলেন ‘অর্থনৈতিক মুক্তি আনতে হলে দেশের মানুষকে শিক্ষা-দীক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তুলতে হবে। তবেই প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকা সম্ভব হবে। দেশও অর্থনৈতিকভাবে সমৃদ্ধিশালী হবে। ’

বিদেশ গমনেচ্ছুদের দক্ষতা বাড়ানোর জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় দেশে আরও ৩৫টি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে নিয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানের আরও বক্তৃতা করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ডা. জাফর আহমেদ, বায়রার মহাসচিব আলী হায়দার চৌধুরী, আইওএম’র প্রগ্রাম অফিসার জাকিয়া হোসেন অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির প্রমুখ।

বাংলাদেশ মাইগ্রেন্টস ফাউন্ডেশনের চেয়ারম্যান জয়নাল আবেদীন জয় বাংলানিউজকে বলেন, ‘বিভিন্ন দেশে গিয়ে যারা প্রতারণার শিকার হন, তাদের সব ধরনের সহযোগিতা দিতে আমাদের প্রতিষ্ঠান কাজ করেছে। আজকের এই আয়োজন আমাদের কাজের গতি ও পরিধিকে আরও বাড়িয়ে দেবে বলে মনে করছি।

এদিকে দিনব্যাপী এই আয়োজনে অ্যাকশ্যান এইড বাংলাদেশ, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ), সেন্টার ফর ওম্যান অ্যান্ড সিলড্রেন স্টাডিজ, চেঞ্জ মেকার, হ্যান্ডিক্রাপ্টস শ্রমিক কল্যাণ সমিতি, অভিবাসী কর্মী কল্যাণ ফাউন্ডেশন, স্বাক্ষর এনভাইরনন্টে অ্যান্ড এডুকেশন ডেভেলপমেন্ট সোসাইটি, শিক্ষাস্বাস্থ্য উন্নয়ন কার্যক্রম, স্বস্তি সমাজ কল্যাণ সংস্থা, সোসাইটি ফর এমিগ্রেন্টস ট্রেনিং ইউনিটিসহ ২২টি বেসরকারি সংস্থা (এনজিও) স্টল দিয়েছে।

স্টলগুলোতে প্রবাসী ও অভিবাসীদের মধ্যে সতর্কতা বাড়ানোর জন্য বিভিন্ন শ্লোগান সম্বলিত পোস্টার, স্যুভেনির, ব্রুশিয়ার, লিফলেট ও ব্যানার প্রদর্শন করা হচ্ছে। এছাড়া প্রতেকটি প্রতিষ্ঠান নিজেদের প্রডাক্ট প্রদর্শন ও বিক্রির ব্যবস্থা করেছে।

বাংলাদেশ মাইগ্রেশন ডেভেলপমেন্ট ফোরামের সহ-সভাপতি প্রফেসর ইসরাত শমীমের ৯২ নিউ ইস্কাটন রোডের ছায়া-সুনিবিড় বাড়ির আঙিনায় আয়োজিত এ প্রবাসী উন্নয়ন উৎসবে বিকেলে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে দেশের বরেণ্য শিল্পীরা সংগীত পরিবেশন করবেন।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।