ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

জাতীয়

পর্নোছবি নির্মাণের অভিযোগে শিশু সাহিত্যিক টিপু গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, জুন ১২, ২০১৪
পর্নোছবি নির্মাণের অভিযোগে শিশু সাহিত্যিক টিপু গ্রেফতার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিদেশি ক্লায়েন্টদের চাহিদা অনুযায়ী পর্নোছবি বানিয়ে জার্মানি, অস্ট্রেলিয়া, সৌদি আরব ও যুক্তরাজ্যে পাঠাতেন শিশুসাহিত্যিক টিপু কিবরিয়া। তাকে অবশেষে গ্রেফতার করেছে সিআইডি পুলিশ।



রাজধানীর পৃথক এলাকায় অভিযান চালিয়ে টিপু কিবরিয়া ছাড়াও তার আরও দুই সহযোগীকে পর্নোছবি তৈরির অভিযোগে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃত বাকি দু’জন হলেন, নুরুল আমিন নুরু ও শাহারুল ইসলাম।

তাদের গ্রেফতারের পর বৃহস্পতিবার বিকাল ৪টায় সিআইডি’র সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিআইডি’র পুলিশ সুপার (অর্গানাইজড ক্রাইম) আশরাফুল ইসলাম এ তথ্য জানান।

তিনি জানান, ৩ থেকে ৪ শ’ টাকার লোভ দেখিয়ে পথশিশুদের দিয়ে টিপু দীর্ঘদিন ধরে পর্নোছবি বানিয়ে মোটা অংকের টাকার বিনিময়ে বিভিন্ন দেশে সরবরাহ করে আসছিলেন। তারা মূলত ছেলে শিশুদের দিয়ে পর্নোছবি বানাতেন।

টিপু কিবরিয়ার আসল নাম টি আই এম ফকরুজ্জমান। তিনি মূলত একজন ফ্রি-ল্যান্সার ফটোগ্রাফার। আর এসবের আড়ালে তিনি পর্নোছবি বানিয়ে ব্যবসা করতেন বলেও জানান আশরাফুল ইসলাম।

তিনি জানান, সম্প্রতি আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের অনুরোধে শিশু পর্নোছবি বিষয়ে অনুসন্ধান শুরু করে সিআইডি। এর ধারাবাহিকতায় মঙ্গলবার রাতে রাজধানীর খিলগাঁও এলাকার তারাবাগের বাসা থেকে টিপু কিবরিয়াকে আটক করা হয়।

তার দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে মানিকনগরের মুগদা এলাকায় অবস্থিত পর্নোছবি বানানোর স্টুডিওতে অভিযান চালিয়ে আপত্তিকর অবস্থায় নুরুল ইসলামকে আটক করা হয়। এ সময় এক ভিকটিম শিশুকে উদ্ধার করা হয়। এ সময় বিপুল পরিমাণ পর্নোছবি,কম্পিউটারের হার্ডডিস্ক, স্টিল, ভিডিও ক্যামেরা, ল্যাপটপ ও ৭০টি লুব্রিকেটিং জেল  উদ্ধার করা হয়।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত ডিআইজি ( অর্গানাইজড ক্রাইম) শাহ আলম জানান, এ পর্নো ছবিগুলো বিক্রি করে ওয়েস্টার্ন ইউনিয়নের মানি এক্সটচঞ্জের মাধ্যমে বিদেশ থেকে টাকা আনতেন টিপু। এক একটি পর্নোছবি মোটা অংকের টাকায় বিক্রি হত বলেও জানান তিনি।

এ বিষয়ে মুগদা থানায় ২০১২ সালের পর্নোগ্রাফি আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। ওই মামলায় গ্রেফতারকৃতরা তিন দিনের রিমান্ডে আছেন। মামলাটি তদন্ত করছে সিআইডি।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, জুন ১২,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।