ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিশ্বকাপ ক্রিকেটকে সামনে রেখে বেনাপোল সীমান্তে কড়াকড়ি

জামাল হোসেন, বেনাপোল প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১১

বেনাপোল: বিশ্বকাপ ক্রিকেট খেলাকে সামনে রেখে জঙ্গিরা যাতে বাংলাদেশে ঢুকতে না পারে, সে জন্য বেনাপোল ইমিগ্রেশন কর্তৃপ ভারত থেকে আগত ভারতীয় নাগরিকসহ অন্য দেশের পাসপোর্ট যাত্রীদের ওপর কড়াকড়ি আরোপ করেছে।

এর ফলে অনেক বিদেশি নাগরিককে বাংলাদেশে বেড়াতে এসে ৩ থেকে ৪ ঘণ্টা করে আটকা থাকতে হচ্ছে ইমিগ্রেশন অফিসে।

ঢাকা থেকে কিয়ারেন্স পাওয়ার পর তাদের বাংলাদেশে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। রোববার সকাল থেকে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন সূত্র।

এবিষয়ে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী আজম খান বাংলানিউজকে জানান, ভারত থেকে কোনো জঙ্গি বা সন্ত্রাসী যাতে পাসপোর্টের মাধ্যমে এদেশে প্রবেশ করতে না পারে, সে জন্য ঊর্ধ্বতন মহলের নির্দেশে রোববার সকাল থেকে আগত সকল বিদেশি পাসপোর্টযাত্রীদের পাসপোর্ট পরীা-নিরীা করে দেখা হচ্ছে। এরপর তাদের বাংলাদেশে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে।

তিনি জানান, ইমিগ্রেশন অফিসে সব সময় মোবাইল ফোন কোম্পানির নেটওয়ার্ক পাওয়া যায় না। ফলে যখন নেটওয়ার্ক পাওয়া যায়, তখনই ঢাকায় মেইল পাঠানো হয়। এতে অনলাইন ব্যবস্থায় বিদেশি পাসপোর্ট যাত্রীদের পাসপোর্ট পরীা-নিরীায় কিছুটা সময় লাগছে। দুপুরের দিকে ফোন নেটওয়ার্ক একেবারেই পাওয়া যায় না। ফলে নানা সমস্যায় পড়তে হচ্ছে।

তিনি আরো জানান, আন্তর্জাতিক মহলে দেশের সুনাম অুণ্ণ রাখতে সবাইকে একটু সজাগ থাকতে হবে। ’ জানা গেছে, প্রতিদিন ভারত হয়ে দুই শতাধিক বিদেশি পাসপোর্টধারী যাত্রী বাংলাদেশে প্রবেশ করেন।    

এদিকে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভারত থেকে আগত পাসপোর্ট যাত্রীদের পাসপোর্টের সমস্ত তথ্য ই-মেইলের মাধ্যমে ঢাকা এসবিতে পাঠানো হচ্ছে। ওখান থেকে পরীক্ষা-নিরীক্ষা শেষে কিয়ারেন্স দেওয়ার পর যাত্রীদের বাংলাদেশে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। এ কারণে এক এক যাত্রীকে পাসপোর্ট জমা দিয়ে ২/৩ ঘণ্টা করে চেকপোস্টের ইমিগ্রেশনে বসে থাকতে হচ্ছে।

চেকপোস্ট ইমিগ্রেশন ভবনে পাসপোর্ট যাত্রীদের বসার কোনো ব্যবস্থা না থাকায় অনেক বয়স্ক ও শিশুকে মেঝেতে বসে থাকতে দেখা গেছে। তবে ঢাকা-কোলকাতার মধ্যে সরাসরি চলাচলরত সৌহার্দ্য পরিবহনের ভারতীয় পাসপোর্টধারী যাত্রীরা নির্বিঘ্নে ঢাকা যেতে পারলেও সাধারণ ভারতীয় যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা বসিয়ে রেখে হয়রানি করা  হচ্ছে বলে অভিযোগ করেছেন যাত্রীরা।  

মঙ্গলবার দুপুরে ভারত থেকে আগত ভারতীয় পাসপোর্টধারী যাত্রী সিদ্ধার্থ মজুমদার (পাসপোর্ট নং-এইচ-০৩২০৯৫৮), তাপস সরকার (পাসপোর্ট নং-জি-০০৩৮২৩০),   ধ্র“ব (পাসপোর্ট নং-ই-৭১০৬০৯), অসীম কুমার (পাসপোর্ট নং-এফ-৫৫০৪৪২২) জানান, বেলা ১১টার সময় ইমিগ্রেশনের ডেস্কে পাসপোর্ট জমা দিয়ে ২টার সময় পাসপোর্ট হাতে পেয়েছি। আত্মীয়স্বজনদের বাড়িতে বেড়াতে এসে ঘণ্টার পর ঘণ্টা ইমিগ্রেশনে বসে থাকতে হচ্ছে।

এ নিয়ে তাদের মধ্যে নানা ক্ষোভ দেখা গেছে।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।