ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সংবিধানে সংযোজন, পরিবর্তন ও রহিতকরণের ক্ষমতা কেবলমাত্র সংসদের: ব্যারিস্টার শফিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১১
সংবিধানে সংযোজন, পরিবর্তন ও রহিতকরণের ক্ষমতা কেবলমাত্র সংসদের: ব্যারিস্টার শফিক

ঢাকা: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেছেন, আদালতের রায়ের মাধ্যমে সংবিধান পরিবর্তন, পরিমার্জন ও সংশোধন করা যায়না। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১৪২ অনুচ্ছেদ অনুযায়ী সংবিধানের কোন বিধান সংযোজন, পরিবর্তন, প্রতিস্থাপন বা রহিতকরণের জন্য সংবিধান সংশোধন করার ক্ষমতা কেবলমাত্র সংসদের আছে।

তবে জাতীয় সংসদ কর্তৃক প্রণীত কোন সংবিধান সংশোধনী আইন সংবিধানের মুল কাঠামো বা মৌলিক অধিকার পরিপন্থি হলে আদালত সংবিধানের ৪৪ এবং ১০২ অনুচ্ছেদ অনুযায়ী সেই সংবিধান সংশোধনী আইনকে বাতিল ঘোষণা করতে পারেন।

বিএনপি দলীয় সংসদ সৈয়দা আশিফা আশরাফী পাপিয়ার এক লিখিত প্রশ্নের উত্তরে তিনি সংসদকে এসব তথ্য জানান।

তিনি বলেন, অসাংবিধানিক বা সামরিক ফরমান দ্বারা সংবিধানের কোন বিধান অন্তর্ভুক্ত করা হলে আদালত তা বাতিল ঘোষণা করতে পারে। আদালত রায়ের দ্বারা সংসদ কর্তৃক সংবিধান সংশোধনের ক্ষমতা রহিত করে না। কাজেই সংবিধানের ১৪২ অনুচ্ছেদ অনুসারে সংসদ কর্তৃক সংবিধানের কোন বিধান সংযোজন, পরিবর্তন, প্রতিস্থাপন বা রহিতকরণের জন্য অন্যুন দুই -তৃতীয়াংশ সংসদ সদস্যের ভোট প্রয়োজন আছে।

সরকারি দলের সাংসদ কাজী কেরামত আলীর এক প্রশ্নের উত্তরে তিনি সংসদকে জানান, বিদেশে পলাতক বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনার লক্ষে সরকার আইনগত ও কুটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে। এজন্য বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বয়ে গঠিত একটি টাস্কফোর্স কাজ করছে। এরইমধ্যে ২/১ জন আসামিকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে।

কে এম খালিদের এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে জানান, ছুটির দিনগুলোতে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্টের কার্যক্রম চালু থাকে। তবে ছুটির দিনে একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জেলার সব ম্যাজিস্ট্রেট আদালতগুলোর দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সময়: ১৭০৫ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।